Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ০১ অগ্রহায়ণ ১৪২৫, ০৬ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

কোরবানীর ঈদ হোক ব্যথামুক্ত

ডা. এম. ইয়াছিন আলী | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৮, ১২:০৭ এএম

মুসলমানদের প্রতি বছর দুইটি ধর্মীয় উৎসব যার মধ্যে ঈদুল আযহা বা কোরবানীর ঈদ অন্যতম। ঈদ অর্থ খুশি আর খুশির দিনে শরীরের কোথাও সামান্য ব্যথাও পন্ড করে দিতে পারে আপনার ও আপনার পরিবারের ঈদ আনন্দ। তাই ঈদের আগেই আসুন আমরা যারা বিভিন্ন ধরনের ব্যথা নিয়ে ভুগছি চিকিৎসকের শরনাপন্ন হয়ে ব্যথা মুক্ত ঈদ উদযাপন করি। 

দুই ঈদে, ঈদের নামাজ জামায়াতে আদায় করা অন্যরকম প্রশান্তি। কিন্তু বিশেষ করে যারা হাঁটু ব্যথায় ভূগছেন নিচে বসে নামাজ পড়তে পারেন না, চেয়ারে বসে নামাজ পড়েন তারা সঠিকভাবে প্রয়োজনীয় চিকিৎসা ও ফিজিওথেরাপি নিলে তাড়াতাড়ি সুস্থ হয়ে স্বাভাবিক ভাবে নামাজ পড়তে পারবেন বলে আমরা আশা করি।
যারা কোমর বা ঘাড় ব্যাথায় ভুগছেন তাদের জন্যও চিকিৎসার পাশাপাশি কিছু নিয়মাবলী ও নির্দেশিত কিছু ব্যয়াম করতে হবে। তারপর যারা কোরবানীর গরু কিংবা ছাগলের মাংস কাঁটা কাঁটি করেন তারা সাধারণত কাঁধের ও কোমরের ব্যথায় ভূগে থাকেন। কাঁধের এই ব্যথাকে গুরুত্ব না দিলে আস্তে আস্তে জয়েন্টটি শক্ত হয়ে যায়। যা পরবর্তীতে ফ্রোজেন সোল্ডারে পরিণত হয়। অতএব এটা প্রতিরোধে করনীয় সম্পর্কে একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত প্রয়োজনে ফিজিওথেরাপিও নেয়া যেতে পারে।
অনেক ক্ষেত্রে দেখা যায় কোরবানীর গোশত রান্না করতে গিয়ে বারবার নাড়ানী দিয়ে নাড়তে গিয়ে কুনই ব্যথার সৃষ্টি হয়। বিশেষত: মহিলারা এই ধরনের সমস্যায় বেশী ভুগে থাকেন। যা পরবর্তীতে ল্যাটেরাল ইপিকন্ডালাইটিস বা টেনিস এলবোতে পরিনত হয়। যা প্রতিরোধে কিছু নিয়ম মেনে চলতে হবে এবং রান্নার সময় হাতে ‘এলবো ব্যান্ড’ ব্যবহার করতে হবে। এর জন্য একজন বিশেষজ্ঞ ফিজিওথেরাপি চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। তাই ঈদের আনন্দ ধরে রাখতে চাই সুস্থতা। আর এই সুস্থতাই আমাদের কাম্য।

বাত, ব্যথা, প্যারালাইসিস ও ফিজিওথেরাপি বিশেষজ্ঞ
চেয়ারম্যান ও চীফ কনসালটেন্ট
ঢাকা সিটি ফিজিওথেরাপি হাসপাতাল
বাড়ি-১২/১, রোড-৪/এ, ধানমন্ডি, ঢাকা ।
০১৭১৭ ০৮ ৪২ ০২



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর