Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আপনার প্রশ্ন

ডা : একেএম মাহমুদুল হক খায়ের | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৮, ১২:০৭ এএম

প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ২৩। এ বয়সেই আমার দু’চোখের নিচে কালো দাগ পড়েছে। আমার এখনও বিয়ে হয়নি। মলম ব্যবহার করেছি। কাজ হয়নি। তাই আপনার শরণাপন্ন হলাম।

- ঐশি, বাগমারা, রাজশাহী।
উত্তর : আপনার ভেতরে কোন রোগ বা অন্য কোন কারণে সমস্যাটি হতে পারে। যেটি আপনার রক্তের পরীক্ষা-নিরীক্ষা করে শনাক্ত করা প্রয়োজন। বর্তমানে ‘কেমিক্যাল পিলিং’ পদ্ধতি ব্যবহার করে এটি নির্মূল করা সম্ভব। পাশাপাশি কারণভিত্তিক ওষুধ সেবন করতে হবে।
প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৫৫। বর্তমানে আমি স্ত্রী সহবাসে সম্পূর্ণ অক্ষম। অর্থাৎ আমার লিঙ্গের উত্থান হচ্ছে না। আমাকের এ বয়সে কি সুস্থ করা সম্ভব?
- শরীফ, গোরান, ঢাকা।
উত্তর : নিশ্চয়ই। আপনাকে সুস্থ করা সম্ভব। আপনার দেহের সেক্স-হরমোন এনালাইসিস করে প্রকৃত মাত্রা নির্ণয় করে আপনার যৌবন শক্তি ফিরিয়ে আনা সম্ভব।
প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ৩০। এ বয়সেই আমার মাথার অনেক চুল পড়ে গিয়ে টাক পড়েছে। এতে আমি হতাশ। অনেক বিশেষজ্ঞ ডাক্তার চিকিৎসা করেছেন এবং ব্যর্থ হয়েছেন। শেষবার আপনার শরণাপন্ন হলাম।
- রফিক, নাটোর।
উত্তর : বর্তমানে অত্যাধুনিক ‘স্টেমসেল থেরাপি’র মাধ্যমে সকল ধরনের টাক চিকিৎসা সফলভাবে সম্ভব। এতে কোন পার্শ্বক্রিয়া নেই।
প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৪০। আমার দেহে অসম্ভব চুলকানিসহ র‌্যাশ ভরে গিয়েছে। মহল্লার ডাক্তার চিকিৎসা করেছেন। কিছু কমে আবার বেড়েছে। প্লিজ, আমার রোগটির একটি সুচিকিৎসা দিন।
- আফসানা, কলাবাগন, ঢাকা।
উত্তর : আপনার রোগটি সম্ভবত ‘সেবোরিক ডার্মাটাইটিস’। আপনি দেরী না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

ত্বক, যৌন, সেক্স ও এলার্জী বিশেষজ্ঞ
এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট
বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৬৭৮৫৯২০৭১।



 

Show all comments
  • স্বর্ণালী ইসলাম পাখী ১৬ নভেম্বর, ২০১৯, ১০:৪২ এএম says : 0
    প্রশ্নঃ আমি বিবাহিতা।বয়স ২৭ বছর। আমার একটি পুত্রসন্তান আছে,যার জন্ম 15-07-2019। আমার সন্তান সিজারীং ডেলিভারিতে হয়।সিজারের পর থেকেই আমি আমার বাম চোখে ঝাপসা দেখতে শুরু করি এবং সিজারের দ্বিতীয় দিন থেকে আমি আমার বাম চোখে একদমই দেখতে পাইনা। আমি গত দেড় মাস আগে ঢাকা চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতাল শেরে বাংলা নগরে ডাক্তারের শরণাপন্ন হলে ডাক্তার আমাকে ছয় মাসের জন্য ড্রপ ব্যবহার করতে বলে।আমি বিগত দেড় মাস যাবত ড্রপ ব্যবহার করেও চোখের কোন উন্নতি দেখতে পাচ্ছি না এমতাবস্থায় আমি কি করতে পারি?? জানালে কৃতজ্ঞ হব!!!
    Total Reply(0) Reply
  • আব্দুল কারীম ১৬ ফেব্রুয়ারি, ২০২০, ৬:৪৩ পিএম says : 0
    থ্যালাসেমিয়া রুগীকে কোন ভিটামিন ঔষধ খাওয়ানো উচিৎ আমার সন্তান বয়স ২ বছর ওর খাবার রুচি অনেক কম
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন


আরও
আরও পড়ুন