Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

এলকোহল এবং স্ট্রোক

ডাঃ মোঃ ফজলুল কবির পাভেল | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৮, ১২:০৭ এএম

স্ট্রোক আমাদের দেশে খুব পরিচিত অসুখ। প্রতিদিনই হাসপাতালে স্ট্রোকের অনেক রোগী দেখতে পাওয়া যায়। সারাবিশ্বে এবং আমাদের দেশে প্রতিবছর স্ট্রোকের কারণে অনেক মানুষ মৃত্যুবরণ করে। অনেকে অসুস্থ হয়ে কর্মক্ষমতা হারায়। অথচ দেখা গেছে স্ট্রোক অনেকাংশে প্রতিরোধ করা যায়। স্ট্রোক হয়ে গেলে সে ব্যক্তির এবং পরিবারের অবর্ণনীয় কষ্টের মধ্যে পড়তে হয়। তাই প্রতিরোধের দিকে সবার নজর দেয়া দরকার। স্ট্রোকের অন্যতম প্রধান কারণ এলকোহল । আমাদের দেশে বর্তমানে এলকোহল গ্রহণের প্রবণতা বাড়ছে । এখনই সবাইকে সচেতন হতে হবে । নাহলে এলকোহল জনিত স্ট্রোক অনেক বৃদ্ধি পাবে।
এলকোহল গ্রহন ছাড়াও স্ট্রোকের বিভিন্ন কারণ আছে। এর মধ্যে কিছু আছে সেগুলো পরিবর্তন করা যায়। আর কিছু কারণ আছে সেগুলো পরিবর্তন করা যায় না। পরিবর্তন করা যায় এমন কারণের মধ্যে আছে :
১। ধূমপান ২। উচ্চরক্তচাপ ৩। ডায়াবেটিস ৪। রক্তে চর্বির অধিক্য ৫। অতিরিক্ত ওজন ৬। শারীরিক পরিশ্রমে অনীহা ৭। এলকোহল ইত্যাদি। বয়স বাড়লে স্ট্রোকের ঝুঁকি বাড়ে । ছেলেদের স্ট্রোক বেশি হয়। কিন্তু এসব কারণ পরিবর্তন করা যায়না । তাই যেসব কারণ পরিবর্তন করা যায় সেদিকেই আমাদের বেশি দৃষ্টি দিতে হবে।
ধূমপান ও এলকোহল স্ট্রোকের অন্যতম প্রধান কারণ। কেউ যদি এলকোহল ও ধূমপান বর্জন করে তবে তার স্ট্রোকের ঝুঁকি অনেক কমে যাবে। স্ট্রোক প্রতিরোধ সহজ হবে। মদ পান করার পর পরই হৃদস্পন্দনের গতি অনেক বৃদ্ধি পায়। রক্তচাপ বৃদ্ধি পায়। গবেষকরা বলছেন, এতে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি বৃদ্ধি পায়। গবেষণায় দেখা গেছে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকির সঙ্গে বেশিমাত্রায় মদ পান সম্পর্কিত। দিনে যদি কয়েকবার মদ পান করা হয় তাহলে এসব ঝুঁকি দ্বিগুণ বৃদ্ধি পায়। স্ট্রোক থেকে বাঁচতে হলে শাকসবজি ও ফলমূল প্রচুর পরিমাণে খেতে হবে। ফলে ওজন নিয়ন্ত্রণে থাকবে। চর্বি নিয়ন্ত্রণে থাকবে। স্ট্রোক কম হবে। লবণ কম খেতে হবে। লবণ কম খেলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। আর উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখলে স্ট্রোকের ঝুঁকি কমে যায়। বয়স, পারিবারিক ইতিহাস এসবের উপর কারো হাত নেই। বয়স বাড়লে স্ট্রোকের ঝুঁকি বাড়ে। বয়স তো আবার আটকানো যাবে না। কিন্তু ধূমপান,এলকোহল তো চাইলেই পরিত্যাগ সম্ভব। এলকোহল গ্রহণ আমাদের ইসলাম ধর্মেও নিষেধ করা আছে। এলকোহল শুধু যে স্ট্রোকের কারণ তা নয় । বিভিন্ন জটিল রোগ হতে পারে এলকোহল গ্রহণ করলে। তাই এলকোহল থেকে দূরে থাকতেই হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্ট্রোক

২৯ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন