Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫, ৯ মুহাররাম ১৪৪০ হিজরী‌

চিরনিদ্রায় শায়িত গোলাম সারওয়ার

প্রেসিডেন্ট-প্রধানমন্ত্রীসহ সর্বস্তরের মানুষের শ্রদ্ধা ভালোবাসা নিবেদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৮, ১২:০৬ এএম

সহকর্মী সাংবাদিকসহ সর্বোস্তরের মানুষের শ্রদ্ধা ভালোবাসায় চিরনিদ্রায় শায়িত হলেন দেশবরেণ্য সাংবাদিক ও সমকাল সম্পাদক গোলাম সারওয়ার। গতকাল বিকেল ৪টা ৪০ মিনিটে রাজধানীর মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে তার মরদেহ সমাহিত করা হয়। দাফনকালে উপস্থিত ছিলেন- সমকাল প্রকাশক এ. কে. আজাদ, সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি, নির্বাহী পরিচালক মেজর জেনারেল (অব.) এস এম শাহাব উদ্দিন, স্থানীয় সংসদ সদস্য আসলামুল হক আসলাম, সাংবাদিক নেতা মঞ্জুরুল আহসান বুলবুল, প্রথম আলোর যুগ্ম সম্পাদক মিজানুর রহমান খানসহ গোলাম সারওয়ারের ভাই গোলাম সালেহ মঞ্জু মোল্লা, জামাতা মিয়া নাইম হাবিব, পুত্র গোলাম শাহরিয়ার রঞ্জন ও গোলাম সাব্বির অঞ্জন প্রমুখ।
এর আগে বেলা পৌনে ১টার দিকে গোলাম সারওয়ারের কফিন নিয়ে আসা হয় তার পাঁচ দশকের আড্ডাস্থল জাতীয় প্রেস ক্লাবে। মরহুমের কফিন প্রেস ক্লাবে এসে পৌঁছালে সাংবাদিকদের মধ্যে শোকের ছায়া নেমে আসে। কফিনটি কালো কাপড়ে নির্মিত মঞ্চে রাখা হয়। সেখানে প্রেসিডেন্ট-প্রধানমন্ত্রীর পক্ষ থেকে তার প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করা হয়। এছাড়া তার দীর্ঘদিনের সহকর্মী ও প্রবীণ-নবীন সাংবাদিকরা তার প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করেন। জাতীয় প্রেস ক্লাবে তার চতুর্থ জানাজা অনুষ্ঠিত হয়। প্রেসিডেন্টের পক্ষ থেকে তার সামরিক সচিব মেজর জেনারেল মো. সারোয়ার হোসেন এবং প্রধানমন্ত্রীর পক্ষ থেকে তার তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, প্রেস সচিব ইহসানুল করীম ও উপ তথ্য সচিব আশরাফুল আলম খোকন মরহুমের কফিনে পুস্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানান। প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদনের পর একুশে পদকপ্রাপ্ত মুক্তিযোদ্ধা সাংবাদিক গোলাম সারওয়ারকে ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে পুলিশের একটি চৌকশ দল কফিনটি জাতীয় পতাকা দিয়ে ঢেকে সালাম জানিয়ে গার্ড অব অনার প্রদান করেন। এরপর সম্পাদক পরিষদের পক্ষ থেকে সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি গোলাম সারওয়ারের প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করেন বিভিন্ন পত্রিকার সম্পাদকরা। পরে বিএনপির পক্ষে একটি প্রতিনিধিদলও গোলাম সারওয়ারের প্রতি শ্রদ্ধা নিবেদন করে। এরপর একে একে দীর্ঘদিনের সহকর্মীরা তার প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করেন। পর্যায়ক্রমে সাংবাদিকদের নানা সংগঠনসহ বিভিন্ন সামাজিক সংগঠন এবং গোলাম সারওয়ারের দীর্ঘদিনের সহকর্মীরা তার প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করে।
শ্রদ্ধা নিবেদনকালে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, জঙ্গি ও সা¤প্রদায়িকতামুক্ত গণতান্ত্রিক বাংলাদেশ গড়তে তার মতো মানুষের ভূমিকার বড় দরকার ছিল। তিনি শুধু সাংবাদিক ছিলেন না, গণমাধ্যমের অভিভাবক ছিলেন।
বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নামান বলেন, সারোয়ার ভাই একজন মুক্তিযোদ্ধা ছিলেন। একই সঙ্গে ছিলেন একজন প্রতিথযশা সাংবাদিক। অনেক গুণাবলী তাকে শ্রেষ্ঠ মানুষের কাছে নিয়ে গেছে।
প্রেস ক্লাব প্রাঙ্গণে অনুষ্ঠিত জানাজায় বিএনপির সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, আবদুস সালাম আজাদ, লেবার পার্টির মোস্তাফিজুর রহমান ইরান, জ্যেষ্ঠ সাংবাদিক সৈয়দ কামালউদ্দিন, শাহজাহান মিয়া, হাসান শাহরিয়ার, আবুল কালাম আজাদ, মতিউর রহমান চৌধুরী, নঈম নিজাম, শাহ আলমগীর কামরুল ইসলাম চৌধুরী, বিএফইউজের দুই অংশের রুহুল আমিন গাজী, এম আবদুল্লাহ, মোল্লা জালাল, শাবান মাহমুদ,ডিইউজের দুই অংশের আবু জাফর সূর্য, সোহেল হায়দার চৌধুরী, কাদের গনি চৌধুরী, শহিদুল ইসলাম, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাইফুল ইসলাম, শুকুর আলী শুভ, ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের গোলাম মুস্তফা,কাজল হাজরা, ইআরএফের সাইফুল ইসলাম দিলাল, রাশেদুল ইসলাম, পাসপোর্ট অ্যান্ড ইমিগ্রেশন রিপোর্র্টার্স ফোরাম, দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, জাতীয় প্রেস ক্লাবের কোষাধ্যক্ষ কার্তিক চ্যাটার্জি, সাবেক সাধারণ সম্পাদক স্বপন সাহা, জ্যেষ্ঠ সাংবাদিক মনোজ কান্তি রায় জাতীয় প্রেস ক্লাবের আজিজুল ইসলাম ভুঁইয়া, সাহেদ চৌধুরী, ইলিয়াস খান, মাইনুল আলমসহ কয়েকশ সাংবাদিক, রাজনীতিবিদ ও পেশাজীবীরা শেষ শ্রদ্ধায় অংশ নেন।
প্রেস ক্লাবে নেওয়ার আগে কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষ শ্রদ্ধা নিবেদন করেন সাংবাদিকতার বাতিঘর গোলাম সারওয়ারের মরদেহে। সেখানে সম্মিলিত সাংস্কৃতিক জোটের ব্যবস্থাপনায় জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, র‌্যাব মহাপরিচালক বেনজির আহমেদ, গণস্বাস্থ্য সংস্থার ট্রাস্টি জাফরুল্লাহ চৌধুরী, সাবেক মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী, কথা সাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, ইটিভির সিইও মনজুরুল আহসান বুলবুল। নিজেরা করি’র খুশী কবির। প্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন গণতন্ত্রী পার্টি, ছাত্রলীগ, যুবলীগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, বাংলা একাডেমি, শিশু একাডেমি, শিল্পকলা একাডেমি, সেক্টর কমান্ডারস ফোরাম, কেন্দ্রীয় খেলাঘর আসর, ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, গ্রæপ থিয়েটার ফেডারেশন।
শহীদ মিনারের আগে সকালে গোলাম সারওয়ারের মরদেহ নেওয়া হয় তার প্রিয় কর্মস্থল সমকাল কার্যালয়ে। সেখানে সমকাল পরিবারের সদস্যরা প্রিয় অভিভাবককে শেষ শ্রদ্ধা জানান। সকাল সোয়া ৯টার দিকে সমকাল কার্যালয়-সংলগ্ন বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের ওসমানী হল মাঠে গোলাম সারওয়ারের তৃতীয় জানাজা অনুষ্ঠিত হয়।
উল্লেখ্য, গত ২৯ জুলাই অসুস্থ হয়ে রাজধানীর একটি হাসপাতালে ভর্তি হন ৭৫ বছর বয়সী সম্পাদক গোলাম সারওয়ার। অবস্থার অবনতি ঘটলে গত ৩ আগস্ট সিঙ্গাপুর নেওয়া হয় তাকে। গত ১৩ আগস্ট সোমবার বাংলাদেশ সময় রাত ৯টা ২৫ মিনিটে সিঙ্গাপুরের জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। বরণ্যে এই সাংবাদিক ১৯৪৩ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানের বরিশাল জেলার বানারীপাড়ায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে ¯œাতক ও ¯œাতকোত্তর শেষ করে সাংবাদিক হিসেবে কর্মজীবন শুরু করেন। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে রণাঙ্গনে অংশ নেওয়া এই সাংবাদিক ২০১৪ সালে সাংবাদিকতায় বিশেষ অবদান রাখার জন্য একুশে পদক লাভ করেন।



 

Show all comments
  • নাসির ১৭ আগস্ট, ২০১৮, ৩:২৭ এএম says : 0
    তার আত্মার মাগফিরাত কামনা করছি
    Total Reply(0) Reply
  • Shah Alam Gazi ১৭ আগস্ট, ২০১৮, ১২:৫৩ পিএম says : 0
    আল্লাহ ওনাকে জান্নাত দান করুন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ