Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ০১ অগ্রহায়ণ ১৪২৫, ০৬ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

ভুটানকে হারিয়ে ফাইনালে কিশোরীরা

স্পোর্টস রিপোর্টার: | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৮, ১২:০৫ এএম

সাফ অনুর্ধ্ব-১৫ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের শেষ চারে স্বাগতিক ভুটানকে হারিয়ে ফাইনালে পৌঁছে গেল বাংলাদেশের কিশোরীরা। গতকাল রাতে ভুটানের রাজধানী থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে দ্বিতীয় সেমিফাইনালে বাংলাদেশ অনুর্ধ্ব-১৫ নারী ফুটবল দল ৫-০ গোলে বিধ্বস্ত করে ভুটানকে। বিজয়ী দলের হয়ে আনাই মুগনী, অনুচিং মুগনি, তহুরা খাতুন, অধিনায়ক মারিয়া মান্ডা ও শাহেদা আক্তার রিপা একটি করে গোল করেন। এর আগে একই ভেন্যুতে প্রথম সেমিফাইনালে ভারত ২-১ গোলে নেপালকে হারিয়ে ফাইনালে জায়গা করে নেয়। ফলে টুর্নামেন্টের দ্বিতীয় আসরে আরেকটি বাংলাদেশ-ভারত দ্বৈরথ দেখবেন ফুটবলপ্রেমীরা।
‘বি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে পকিস্তানের বিপক্ষে উড়ন্ত সূচনা। গ্রুপের শেষ ম্যাচে নেপালের বিপক্ষেও দুর্দান্ত খেলেছে বাংলাদেশের কিশোরীরা। শেষ চারে খেলার আগে তাদের চোখ ছিলো টুর্নামেন্টের ফাইনালে। শেষ পর্যন্ত লক্ষ্যপুরণ হলো লাল-সবুজের কিশোরীদের। টানা দ্বিতীয় আসরের ফাইনালে পা রাখলো তারা। আগামীকাল ফাইনালে মুখোমুখী হবে বাংলাদেশ ও ভারত। চাংলিমিথাং স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় শুরু হবে ম্যাচটি।
টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ। গেল ডিসেম্বরে ঢাকায় অনুষ্ঠিত প্রথম আসরের ফাইনালে তারা শক্তিশালী ভারতকে হারিয়ে শিরোপা ঘরে তোলে। এবারো শিরোপা জেতার লক্ষ্যেই ভুটান গেছে লাল-সবুজের কিশোরীরা। প্রথম ম্যাচে পাকিস্তানকে ১৪-০ গোলে বিধ্বস্ত করার পর তারা দ্বিতীয় ম্যাচে নেপালকে হারিয়েছে ৩-০ ব্যবধানে। শেষ চারে অপেক্ষাকৃত দূর্বল ভুটানকে পেয়ে কোন ছাড়ই দেয়নি। শংকা নয়, নির্ভরতা নিয়েই কাল মাঠে নামে কোচ গোলাম রব্বানী ছোটনের দল। ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত একচেটিয়া প্রাধান্য বিস্তার করে খেলে একে এক পাঁচটি গোল আদায় করে নেয় মারিয়া মান্ডা বাহিনী। শুরু থেকে আক্রমাণাত্নক ফুটবল উপহার দিলেও বর্তমান চ্যাম্পিয়নরা ম্যাচের ১৮ মিনিটে প্রথম গোলের দেখা পায়। এসময় আনাই মুগনি অসাধারণ দক্ষতায় শটে গোল করে বাংলাদেশকে এগিয়ে নেন (১-০)। ধারাবাহিক আক্রমণের মুখে ৩৮ মিনিটে অনুচিং মুগনি লাল-সবুজদের পক্ষে দ্বিতীয় গোল করেন (২-০)। ৪৩ মিনিটে গোল করে ব্যবধান আরো বড় করেন স্ট্রাইকার তহুরা খাতুন (৩-০)। এই ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে গেলেও দ্বিতীয়ার্ধে আরো দুই গোল আদায় করে নেন মারিয়া মান্ডা- শাহেদা আক্তার রিপারা। ম্যাচের ৬৯ মিনিটে অধিনায়ক মারিয়া বাংলাদেশের হয়ে চতুর্থ গোল করেন (৪-০)। ৮৬ মিনিটে শাহেদা আক্তার রিপা গোল করে দলের বড় জয় নিশ্চিত করার সঙ্গে সঙ্গে দ্বিতীয়বার ফাইনালে ওঠার আনন্দে মেতে উঠেন (৫-০)।



 

Show all comments
  • তমা ১৭ আগস্ট, ২০১৮, ৩:২২ এএম says : 0
    কিশোরীদেরকে অভিনন্দন
    Total Reply(0) Reply
  • জাফর ১৭ আগস্ট, ২০১৮, ৩:২২ এএম says : 0
    আশা করি ওরা চ্যাম্পিয়ান হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।