Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

চলে গেলেন অজিত ওয়াদেকর

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৮, ১২:০৫ এএম

বয়স হয়েছিল ৭৭ বছর। দীর্ঘদিন ধরে লড়ছিলেন ক্যানসারের সঙ্গে। লড়াইয়ে শেষ পর্যন্ত হার মানতেই হলো ভারতীয় ক্রিকেটের প্রবাদপ্রতিম ব্যক্তিত্ব ও সাবেক ভারতীয় অধিনায়ক অজিত ওয়াদেকরের। মুম্বইয়ের একটি হাসপাতালে তিনি পরশু শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
ভারতীয় ক্রিকেটের বহু উত্থান-পতনের সঙ্গে যুক্ত অজিতের খেলোয়াড়ী জীবন। প্রতিভাবান বাঁহাতি ব্যাটসম্যান অজিত বিশ্ববিদ্যালয় ক্রিকেটে ত্রিশতরান করে প্রথমবার পাদপ্রদীপের আলোয় আসেন। এরপর অজিতের অধিনায়কত্বেই রচিত হয়েছিল ভারতীয় ক্রিকেটের এক সোনালি অধ্যায়। স্যার গ্যারি সোবার্সের নেতৃত্বাধীন শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজকে ১৯৭১ সালে হারিয়েছিল ভারত। সেই সিরিজেই অভিষেক হয়েছিল সুনীল গাওস্কর নামের এক কিংবদন্তি ক্রিকেটারের। প্রথম সিরিজেই সুনীল অসাধারণ খেলেছিলেন। ভারত সিরিজ জেতে ১-০ ব্যবধানে। ওটিই ক্যারিবীয়তে ভারতের প্রথম টেস্ট সিরিজ জয়। পরবর্তী সময়ে ইংল্যান্ডের মাটিতেও তার নেতৃত্বে প্রথম টেস্ট সিরিজ জেতে ভারত। পরে ভারতীয় ক্রিকেটে ফিরে আসেন ম্যানেজার হিসেবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অজিত ওয়াদেকর
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ