Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

এগারোয় আর্জেন্টিনা পনেরোতে জার্মানি

ফিফা র‌্যাঙ্কিং

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৮, ১২:০৫ এএম

দ্বিতীয়বারের মত বিশ্বকাপ ট্রফি জেতার পুরষ্কারস্বরূপ ছয় ধাপ এগিয়ে ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এসেছে ফ্রান্স। ফরাসিদের কাছে জায়গা ছেড়ে দিয়ে পনের নম্বরে নেমে গেছে রাশিয়া বিশ্বকাপের গ্রæপ পর্ব থেকে বিদায় নেয়া প্রতাপশালী জার্মানি। একবারে ১৪ ধাপ পিছিয়েছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। রাশিয়ায় মুখ থুবড়ে পড়া আর্জেন্টিনাও নেই শীর্ষ দশে। লিওনেল মেসির দল নেমে গেছে এগারো নম্বরে। বিশ্বকাপের পর এই প্রথম (গতকাল) র‌্যাঙ্কিং প্রকাশ করল ফিফা।
বিশ্বকাপের সেমিফাইনালে খেলা বেলজিয়াম তিন থেকে দুইয়ে উঠে এসেছে। তিনে নেমে গেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। এক লাফে ষোল ধাপ এগিয়ে চতুর্থ স্থানে উঠে এসেছে রাশিয়া বিশ্বকাপের ফাইনালিস্ট ক্রোয়েশিয়া। নয় ধাপ এগিয়ে তাদের পরেই উরুগুয়ে। বিশ্বকাপের শেষ চারে খেলা ইংল্যান্ড ছয় ধাপ এগিয়ে উঠে এসেছে ষষ্ঠ স্থানে। শীর্ষ দশ দলের মধ্যে আটটিই ইউরোপের। তাদের পরেই যথাক্রমে পর্তুগাল, সুইজারল্যান্ড, স্পেন ও ডেনমার্ক। ছয় ধাপ পিছিয়ে এগারো নম্বরে দু’বারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। শীর্ষ দশ থেকে নেমে চিলি ১২ ও পোল্যান্ড ১৮তম অবস্থানে। ষোল বছর পর শীর্ষস্থান ফিরে পেয়েছে ফ্রান্স। ১৯৯৮ সালে বিশ্বকাপ জিতেও শীর্ষস্থান পায়নি ফ্রান্স। সেবারের রানার্সআপ ব্রাজিল এত পয়েন্টে এগিয়ে ছিল যে ২০০১ ইউরো জিতে তবেই শীর্ষে উঠতে পেরেছিল ফ্রান্স।
আগের মতই ১৯৪তম স্থানে রয়েছে বাংলাদেশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ