Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

১০ হাজারের মাইলফলকে ব্যাংকের শাখা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

দেশে চার প্রজন্মের ব্যাংকের সংখ্যা ৫৭টি। স¤প্রতি তফসিলিভুক্ত হয়েছে আরও একটি ব্যাংক। সব মিলিয়ে ৫৮টি ব্যাংকের শাখার সংখ্যা ১০ হাজারের মাইলফলক অতিক্রম করেছে। চলতি বছরের জুন শেষে ব্যাংকের শাখা দাঁড়িয়েছে ১০ হাজার ১১৪টি। তবে শাখা বাড়লেও কাঙ্খিত ব্যাংকিং সেবা মিলছে না গ্রামাঞ্চলের মানুষের।
বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, গত বছরের জুনে শাখা ছিল নয় হাজার ৭২৪টি। এক বছরে নতুন শাখা খোলা হয়েছে ৩৯০টি। গত বছরের জুনে ব্যাংকগুলোর শহুরে শাখা ছিল চার হাজার ২২৩টি। বাকি ৫ হাজার ৫০১টি ছিল গ্রামে।
চলতি বছরের জুনে ব্যাংকের গ্রামের শাখার সংখ্যা পাঁচ হাজার ২২৪টি। আর শহুরে শাখার সংখ্যা ৪ হাজার ৮৯০টি। অর্থাৎ শহরের চেয়ে গ্রামের শাখার সংখ্যা বেশি। সূত্র জানায়, বেশ কয়েকটি উপজেলায় পৌরসভা গঠিত হওয়ায় সেখানকার শাখাগুলোকে শহুরে হিসেবে দেখানো হয়েছে। ফলে কাগজে-কলমে এ বছর গ্রামীণ শাখার সংখ্যা কমে গেছে।
বাংলাদেশ ব্যাংকের নিয়ম হচ্ছে, একটি শাখা শহরে খুললে গ্রামেও একটি শাখা খুলতে হবে। ব্যাংকগুলো এ নিয়ম মেনেই শাখা খুলছে। তবে নিয়ম মানার ক্ষেত্রে শুভঙ্করের ফাঁকি রয়েছে। শহরের উপকণ্ঠে শাখা খুলে তাকে গ্রামের শাখা বলে দেখানো হচ্ছে। ওই শাখা থেকে শিল্প ও শহরের মানুষদেরই সেবা দেওয়া হচ্ছে। ফলে মোট শাখার অর্ধেক গ্রামে হলেও গ্রামের মানুষরা ঋণ পেয়েছেন অতিসামান্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যাংক

৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ