Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যাংক গ্যারান্টির কমিশন নির্ধারন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

ব্যাংক গ্যারান্টির বিপরীতে গ্রাহকদের কাছ থেকে অতিরিক্ত চার্জ আদায়ের অভিযোগ পাচ্ছিল বাংলাদেশ ব্যাংক। এ পরিপ্রেক্ষিতে ব্যাংক গ্যারান্টির মেয়াদ অনুযায়ী চার্জ নির্ধারণের সীমা নির্ধারণ করে দেয়া হয়েছে। গতকাল কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে এ বিষয়ে একটি সার্কুলার জারি করা হয়।
বাংলাদেশ ব্যাংকের ‘ব্যাংকিং প্রবিধি ও নীতি’ বিভাগের মহাব্যবস্থাপক আবু ফরাহ মোঃ নাছের স্বাক্ষরিত ওই সার্কুলারে বলা হয়েছে, ২০০৯ সালের ২২ ডিসেম্বর জারিকৃত এক সার্কুলারে ব্যাংক কর্তৃক কিছু ক্ষেত্রে চার্জ/ফি/কমিশন আদায়ের বিষয়ে বিভিন্ন দিকনির্দেশনা দেয়া হয়। তবে এতে ব্যাংক গ্যারান্টির বিপরীতে কমিশন আদায়ের বিষয়ে কোনো নির্দেশনা ছিল না। ফলে বিভিন্ন ব্যাংক কর্তৃপক্ষ নিজস্ব বিবেচনায় ত্রৈমাসিক ভিত্তিতে ব্যাংক গ্যারান্টির বিপরীতে কমিশন আদায় করে আসছিল। স¤প্রতি বিভিন্ন ব্যাংকের গ্রাহকদের কাছ থেকে অভিযোগ পাওয়া যাচ্ছে যে, গ্যারান্টির মেয়াদ ত্রৈমাসিকের মধ্যবর্তী কোনো সময়ে শেষ হলেও ব্যাংকগুলো পূর্ণ মেয়াদ হিসাব করে কমিশন আদায় করছে। বাংলাদেশ ব্যাংক মনে করছে, কোনো ব্যাংক গ্যারান্টির মেয়াদ এক ত্রৈমাসিক মেয়াদের চেয়ে বেশি হলে সেক্ষেত্রে নির্ধারিত হারে প্রকৃত মেয়াদ পর্যন্ত কমিশন আদায় করা বেশি যুক্তিসঙ্গত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যাংক

৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ