Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জার্মানের স্বার্থেই তুরস্কের শক্তিশালী অর্থনীতি জরুরি : মারকেল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

যুক্তরাষ্ট্র ও তুরস্কের বন্ধুত্বপূর্ণ সম্পর্কে চলছে চরম উত্তেজনা। এরই মধ্যেই আংকারার সঙ্গে সম্পর্ক আরও শক্তিশালী করার ঘোষণা দিয়েছে জার্মান। গত বুধবার তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের সঙ্গে টেলিফোন আলাপে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল দুই দেশের মধ্যে সম্পর্ক শক্তিশালী করার ঘোষণা দেন। এসময় তিনি তুরস্কের শক্তিশালী অর্থনীতি জার্মানের জন্য খুবই জরুরী বলে উল্লেখ করে তুরস্কের প্রতি সমর্থন ব্যক্ত করেন বলে খবর প্রকাশ করেছে তুরস্কের বার্তা সংস্থা আনাদলু এজেন্সি।
অ্যাঙ্গেলা মারকেল বলেন, তুরস্কের সঙ্গে সহযোগিতামূলক সম্পর্ক শক্তিশালী করতে তার সরকার প্রতিশ্রুতিবদ্ধ। সর্বোচ্চ পর্যায়ের সফরের মধ্য দিয়ে সে সম্পর্ক এগিয়ে নেয়া হবে। আগামী সেপ্টেম্বরের শেষ দিকে তুর্কি প্রেসিডেন্ট এরদোগান জার্মানি সফরে যাবেন। এছাড়া আগামী কয়েক দিনের মধ্যে তুরস্কের অর্থমন্ত্রী বেরাত আলবায়রাকের সঙ্গে জার্মান অর্থমন্ত্রী পিটার আল্তমেয়ারের বৈঠক হওয়ার কথা রয়েছে।
আনাদোলু আরও জানিয়েছে, গতকাল ফোনালাপের সময় জার্মান চ্যান্সেলর উদ্বেগ প্রকাশ করে বলেন, জার্মানির স্বার্থেই তুরস্কের শক্তিশালী অর্থনীতি দরকার। কূটনৈতিক নানা টানাপড়েনের মাঝে স¤প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তুরস্কের পণ্যের ওপর নানারকম বাড়তি শূল্ক আরোপের পদক্ষেপ নিয়েছেন। এর পাল্টা পদক্ষেপ হিসেবে তুরস্ক মার্কিন সকল ইলেক্ট্রনিক্স পণ্যের ওপর শুল্কহার দ্বিগুণ করেছে। আর এমন টানাপড়েনের মাঝেই যুক্তরাষ্ট্রের ঘনিষ্ট মিত্র জার্মান তুরস্কের পাশে দাঁড়াল।



 

Show all comments
  • Kafi Khan ১৮ আগস্ট, ২০১৮, ২:৪৬ এএম says : 1
    তুরস্ক অতিতে সারা জাহান শাসন করছে। তাই সিংহের মত আবারও একবার দেখিয়ে দাও।
    Total Reply(0) Reply
  • Liakat Ali Khan ১৮ আগস্ট, ২০১৮, ২:৪৭ এএম says : 0
    যুক্তরাষ্ট্রের নাগপাশ ছিন্ন করে আপনাদের ঐক্যই পারবে নতুন বিশ্ব গড়তে।
    Total Reply(0) Reply
  • তারেক মাহমুদ ১৮ আগস্ট, ২০১৮, ২:৪৮ এএম says : 1
    ফ্রান্স তুরস্ক এগিয়ে যাও
    Total Reply(0) Reply
  • Kazi Joseph ১৮ আগস্ট, ২০১৮, ২:৪৮ এএম says : 0
    True leader
    Total Reply(0) Reply
  • Salman Iqbal Tusher ১৮ আগস্ট, ২০১৮, ২:৪৯ এএম says : 0
    Yes right talk
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ