Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

চিঠিপত্র : গানের বাণী পরিবর্তন প্রসঙ্গে

প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

চ্যানেল আইতে স্বাধীনতা দিবস স্মরণে বিশেষ সংগীতানুষ্ঠান। শিল্পী মোহাম্মদ আবদুল জব্বার, কবি ফজল-এ-খোদা এবং নবীন এক শিল্পী মোহাম্মদ আবদুল জব্বার, কবি ফজল-এ-খোদা এবং নবীন এক শিল্পী মেহেদী হাসান। সংগীত পরিবেশিত হচ্ছে একের পর এক-শুনতে ভালো লাগছে। অনেক দিন আগের গান। প্রতিটি শব্দ সুর মনের মধ্যে গাঁথা। তাই একটু এদিক-ওদিক হলে সাধারণ শ্রোতার কানেও বাজে।
মোহাম্মদ আবদুর জব্বার গাইলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত অত্যন্ত জনপ্রিয় একটি গান। গৌরীপ্রসন্ন মুজমদারের লেখা ‘শোনো একটি মুজিবরের থেকে’ গানটির সঞ্চারী-
বিশ্বকবির সোনার বাংলা
নজরুলের বাংলাদেশ
জীবনানন্দের রূপসী বাংলা
রূপের যে তার নাইকো শেষ।
অথচ মোহাম্মদ আবদুল জব্বার গাইলেন-
বিশ্বকবির সোনার বাংলা
বঙ্গবন্ধুর বাংলাদেশ
জীবনানন্দের রূপসী বাংলা
রূপের যে তার নাইকো শেষ।
এখন প্রশ্ন হলো-এভাবে গানের বাণী পরিবর্তন করা যায় কি না?
যদি যায় তবে কথা নেই। আর যদি না যায় তাহলে বলতেই হয়-হায়! নজরুল!! জাতীয় কবির নাম বাদ দিতেও বাধে না আমাদের!
ড. গুলশান আরা, ৫২/২, এ নাজিম উদ্দীন রোড, ঢাকা ১১০০।

শঠিবাড়ী অঞ্চলকে উপশহর হিসেবে গড়ে তোলা হোক
রংপুর জেলার শঠিবাড়ী অঞ্চল ব্রিটিশ আমল থেকেই ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, যাতাযাত ও বিভিন্ন দিক বিবেচনায় অপরিসীম গুরুত্ব বহন করছে। এর আশপাশের প্রায় সব গ্রামেই সরকারি প্রাথমকি বিদ্যালয়সহ উচ্চ মাধ্যমিক বিদ্যালয ও কলেজ রয়েছে। জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে আরো শিক্ষাপ্রতিষ্ঠান গড়ার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। ইতোমধ্যে অন্তত ছয়টি কিন্ডারগার্টেন স্কুল প্রতিষ্ঠিত হয়েছে। কৃষিক্ষেত্রে শঠিবাড়ী অঞ্চল এগিয়ে রয়েছে। ধান, পাট, আখ, ভুট্টা, গম, আলু, সরিষা ও পেঁয়াজসহ বিভিন্ন শাকসবজি আবাদ হচ্ছে। বিশ্বরোডের পূর্ব ও পশ্চিম দুই পাশ ঘেঁষে এ অঞ্চল অবস্থিত। এ অঞ্চলে আগুন নির্বাপণ কেন্দ্র, ইক্ষু ক্রয়কেন্দ্র, পেট্রোল পাম্প, সিনেমা হল, ইউনিয়ন ব্যাংক, কর্মসংস্থান ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, ব্র্যাক ব্যাংক, মেঘনা ব্যাংক, জনতা ব্যাংকসহ বিভিন্ন লাইফ ইনস্যুরেন্সর শাখাসমূহ জনগণের আর্থিক সঞ্চয় ও নিরাপত্তার কাজে নিয়োজিত রয়েছে। শিক্ষাদীক্ষা, ব্যবসা-বাণিজ্য ইত্যাদি বিবেচনা করে এ অঞ্চলকে উপশহর হিসেবে গড়ে তোলার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। সদাশয় সরকার এ ব্যাপারে আশু ব্যবস্থা নেবে বলে আশা করি।
কৃষিবিদ ড. মো. রুহুল আমীন সরকার, ঢাকা।



 

Show all comments
  • হায়দার ২১ এপ্রিল, ২০১৬, ৮:১১ পিএম says : 0
    বিশ্বকবি ও জীবনানন্দের নাম বাদ দেয়ার সাহস নেই তাই .......
    Total Reply(1) Reply
    • Liakat Jowardar ১৫ এপ্রিল, ২০১৭, ৭:৪৭ পিএম says : 4
      চামচামির চরম পরাকাষ্ঠা দেখালেন শিল্পী মোহাম্মদ আবদুল জব্বার। তাঁরমতো মহান শিল্পীর কাছে আমরা এটা কখনোই আশা করিনি।

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিঠিপত্র : গানের বাণী পরিবর্তন প্রসঙ্গে
আরও পড়ুন