Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫, ৮ মুহাররাম ১৪৪০ হিজরী‌

গ্রেফতার শিক্ষার্থীদের মুক্তির দাবি সুজনের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৮, ৬:৪৬ পিএম

কোটা সংস্কার ও নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনকারী ও আন্দোলনে একাত্মতা প্রকাশকারী শিক্ষার্থীদের হয়রানি না করার দাবি জানিয়েছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)। একইসঙ্গে আন্দোলনে গুজব ছড়ানোর অভিযোগে এ পর্যন্ত আটক শিক্ষার্থীদের মুক্তির দাবি জানায় সংগঠনটি। আজ সুজনের সভাপতি এম হাফিজুর রহমান ও সাধারণ সম্পাদক ড. বদিউল আলম মজুমদার স্বাক্ষরিত এক এক বিবৃতিতে এ দাবি জানানো হয়েছে।
বিবৃতিতে বলা হয়, গত ২৯ জুলাই রাজধানীর কুর্মিটোলায় বাসচাপায় দু’জন শিক্ষার্থী নিহত হয়। এর পরপরই রাজধানীসহ সারাদেশের স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নিরাপদ সড়কের দাবিতে সড়কে নেমে দেখিয়েছেÑ কীভাবে সড়কব্যবস্থা সচল রাখতে হয়। এর আগে কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন গড়ে তোলে। এ দুটি আন্দোলনে নেতৃত্ব দেওয়া শিক্ষার্থীদের গ্রেফতার করা হচ্ছে এবং তাদেরকে বিভিন্নভাবে হয়রানি করা হচ্ছে। এরই মধ্যে নিরাপদ সড়কের দাবিতে গড়ে ওঠা আন্দোলনে সহিংস ঘটনা ও উসকানির অভিযোগে দায়ের হওয়া ৫২টি মামলায় ৯৯ জনকে গ্রেফতার করা হয়েছে। অথচ আন্দোলন দমনের নামে যারা সাধারণ শিক্ষার্থীদের ওপর ঝাঁপিয়ে পড়েছিল এবং গণমাধ্যমকর্মীদের ওপর হামলা করেছিল তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া হয়নি।
বিবৃতিতে আন্দোলনরত শিক্ষার্থীদের গ্রেফতার ও হয়রানির ঘটনায় নিন্দা জানিয়ে শিক্ষার্থীদের যৌক্তিক দাবিগুলো মেনে নেওয়াসহ শিক্ষার্থীদের ওপর নির্যাতন-নিপীড়ন বন্ধ ও গ্রেফতারকৃতদের মুক্তির দাবি জানানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ