Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশকে জানতে হলে বঙ্গবন্ধুকে জানতে হবে -ইউজিসি চেয়ারম্যান

পাবনা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৮, ৭:২৮ পিএম

বাংলাদেশকে জানতে হলে বঙ্গবন্ধুকে জানতে হবে, তাঁর আদর্শকে মনে-প্রাণে লালন করতে হবে,। মুক্তির চেতনা মানুষের মাঝে ছড়িয়ে দিতে হবে। তবেই বঙ্গবন্ধুর আদর্শ প্রতিষ্ঠিত হবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩ তম শাহাদত বার্ষিকী উপলক্ষে শনিবার পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান এ কথা বলেন।
প্রফেসর আবদুল মান্নান আরো বলেন, বঙ্গবন্ধুকে হত্যার ষড়যন্ত্র ১৯৭১ সাল থেকেই শুরু হয়েছিল। দেশী-বিদেশী গোয়েন্দা সংস্থারা তাঁকে বারবার সতর্ক করেছেন। কিন্তু তিনি বাংলার মানুষকে সন্তানের মতো ভালোবাসতেন। সন্তানের প্রতি পিতার যেমন অগাধ বিশ্বাস, আস্থা থাকে, তাঁর সেটাই ছিল। যার কারণে তিনি নিরাপত্তার বিষয়ে উদাসীন ছিলেন। এরই সুযোগ নিয়েছিল তাঁরই ঘনিষ্ঠ সহচর মোশতাকসহ একদল বিপথগামী স্বার্থান্বেষী মহল। নতুন প্রজন্মের উদ্দেশ্যে তিনি বলেন, বঙ্গবন্ধু ছিলেন একমাত্র জাতীয়তাবাদী নেতা। বঙ্গবন্ধু তৃনমূল থেকে উঠে এসেছিলেন। তিনি ছিলেন রাজপথের লড়াকু রাজনীতিবিদ। তিনি যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশকে গড়ে তুলছিলেন। তাঁর দূরদর্শিতা, বিচক্ষণতা পেয়েছেন তাঁরই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। তিনিও পিছিয়ে পড়া বাংলাদেশকে উন্নত বাংলাদেশ হিসেবে গড়ে তুলছেন।
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এম রোস্তম আলীর সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন, পাবনা-৫ আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স, দুর্নীতি দমন কমিশনের সাবেক কমিশনার মুক্তিযোদ্ধা সাহাবুদ্দিন চুপ্পু, পাবিপ্রবির উপ-উপাচার্য প্রফেসর ড. আনোয়ারুল ইসলাম, কোষাধ্যক্ষ প্রফেসর ড. আনোয়ার খসরু পারভেজ, ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন মোঃ খায়রুল আলম, ছাত্রলীগের সভাপতি মাহমুদ চৌধুরী আসিফ ও সাধারণ সম্পাদক ফরিদুল ইসলাম বাবু।
আলোচনা সভার আগে অতিথিরা বঙ্গবন্ধু হলে স্থাপিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুর‌্যালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে কেন্দ্রীয় গ্রন্থাগারে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার এবং বঙ্গবন্ধুর উপর আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন প্রধান অতিথি ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. আবদুল মান্নান। ’৭৫ এর ১৫ আগস্টের শহীদরে প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে শহীদদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বঙ্গবন্ধুকে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ