Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

হযরত ইমাম বুখারী যুগশ্রেষ্ঠ ইসলামী মনীষী

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

শাহসূফী মাওলানা সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল-হাসানী বলেছেন, হযরত ইমাম বুখারী (রহ:) ছিলেন যুগশ্রেষ্ঠ ইসলামী মনীষী ও হাদিস বেত্তা। হাদিস গ্রন্থ বুখারী শরিফ প্রণয়নের মাধ্যমে তিনি জ্ঞানীদের চক্ষু উন্মোচিত করেছেন। সর্বাধিক বিশুদ্ধ হাদিসগ্রন্থ উপহার দিয়ে সমগ্র মুসলিম জাতিকে ঋণী করে রেখেছেন। গত শুক্রবার মইনীয়া ওলামা মাশায়েখ ফোরামের উদ্যোগে মাইজভান্ডার দরবারে আয়োজিত ‘শাহসূফী সৈয়দ মইনুদ্দীন আহমদ আল-হাসানী : মাইজভান্ডারী দর্শন প্রচারে তার অবদান’ শীর্ষক সেমিনারে ও খতমে বুখারী শরিফ মাহফিলে সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল-হাসানী প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। এতে সভাপতিত্ব করেন মইনীয়া ওলামা মাশায়েখ ফোরাম চট্টগ্রাম জেলা আহবায়ক মাওলানা মুহাম্মদ ইসমাইল হোসেন সিরাজী।
সেমিনারে বিশেষ অতিথি ছিলেন সৈয়দ মাশুক-এ-মইনুদ্দীন আল-হাসানী, সৈয়দ হাসনাইন-এ-মইনুদ্দীন আল-হাসানী, জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়ার শায়খুল হাদিস আল্লামা হাফেজ সোলাইমান আনসারী, জামেয়ার ফকিহ আল্লামা কাজী আবদুল ওয়াজেদ। হযরত মাওলানা বাকের আনসারীর সঞ্চালনায় আলোচক ছিলেন আল্লামা ড. গোলাম মোস্তফা মোঃ নূরুন্নবী, আল্লামা আবু তাহের আল-কাদেরী, মুফতী শফিউল আলম জেহাদী প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম

৩ মার্চ, ২০২৩
২ মার্চ, ২০২৩
১ মার্চ, ২০২৩
২৮ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ