Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

২১ প্রতিষ্ঠানের লভ্যাংশ ঘোষণা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

পুঁজিবাজারে তালিকাভুক্ত ২২টি প্রতিষ্ঠান গত সপ্তাহে লভ্যাংশের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছিল। এর মধ্যে ২১টি প্রতিষ্ঠান শেয়ারহোল্ডার ও ইউনিট হোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করে। আর একটি প্রতিষ্ঠান শেয়ারহোল্ডারদের লভ্যাংশ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।
শেয়ারহোল্ডার ও ইউনিট হোল্ডারদের লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নেয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে ২টি কোম্পানি এবং বাকি ১৯টি মিউচ্যুয়াল ফান্ড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নেয়া কোম্পানিটি হলো পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স। লভ্যাংশের বিষয়ে সিদ্ধান্ত নেয়া বাকি দুটি কোম্পানির মধ্যে অ্যাপেক্স ট্যানারি ৪০ শতাংশ নগদ এবং সন্ধানী লাইফ ২০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।
মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে ৯টি ইউনিট হোল্ডারদের নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে- ‘রিলায়েন্স ওয়ান’ দ্য ফার্স্ট স্কিম অব রিলায়েন্স ইন্স্যুরেন্স মিউচ্যুয়াল ফান্ড ১১ শতাংশ, আইএফআইএল ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড ওয়ান ৯ শতাংশ, আইসিবি এএমসিএল সোনালী ব্যাংক লিমিটেড ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ৭ শতাংশ, প্রাইম ব্যাংক ফার্স্ট আইসিবি এএমসিএল মিউচ্যুয়াল ফান্ড ৭ শতাংশ, আইসিবি এএমসিএল দ্বিতীয় মিউচ্যুয়াল ফান্ড ৬ শতাংশ, আইসিবি এমপ্লয়েজ প্রভিডেন্ড মিউচ্যুয়াল ফান্ড ওয়ান, স্কিম ওয়ান সাড়ে ৫ শতাংশ, আইসিবি এএমসিএল ফার্স্ট অগ্রণী ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড সাড়ে ৫ শতাংশ, ফনিক্স ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ৫ শতাংশ এবং আইসিবি এএমসিএল তৃতীয় এনআরবি মিউচ্যুয়াল ফান্ড ৫ শতাংশ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।
বাকি ১০টি কোম্পানি নগদ ও বোনাস ইউনিট উভয় লভ্যাংশ হিসেবে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে- এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ২ শতাংশ নগদ ও ৯ শতাংশ বোনাস, এবি ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ২ শতাংশ নগদ ও ৮ শতাংশ বোনাস, ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ২ শতাংশ নগদ ও ৮ শতাংশ বোনাস, ইবিএল এনআরবি মিউচ্যুয়াল ফান্ড ২ শতাংশ নগদ ও ৮ শতাংশ বোনাস, পিএইচপি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ৩ শতাংশ নগদ ও ৬ শতাংশ বোনাস, ইবিএল এনআরবি মিউচ্যুয়াল ফান্ড ২ শতাংশ নগদ ও ৭ শতাংশ বোনাস, ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ড ২ শতাংশ নগদ ও ৭ শতাংশ বোনাস, ফার্স্ট জনতা ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড ২ শতাংশ নগদ ও ৬ শতাংশ বোনাস, পপুলার লাইফ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ২ শতাংশ নগদ ও সাড়ে ৫ শতাংশ বোনাস এবং আইএফআইসি ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ২ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস ইউনিট লভ্যাংশ হিসেবে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজার

২৪ নভেম্বর, ২০২২
১০ নভেম্বর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৮ সেপ্টেম্বর, ২০২২
২২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ