Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে দেশি গরুতেই কোরবানি

| প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

বরিশাল ব্যুরো : ঈদ-উল-আযহাকে সামনে রেখে ্র দক্ষিণাঞ্চলে গবাদি পশুহাট এখন জমজমাট। তবে গত দুবছরের মত এবারো কোন ভারতীয় গরু দক্ষিণাঞ্চলের হাট-বাজারে নেই। দাম একটু বেশী হলেও সম্পূর্ণ দেশীয় গরুতেই এবার কোরবানি হচ্ছে দক্ষিণাঞ্চলের সর্বত্র। এ অঞ্চলে কখনোই ভিনদেশী গরুর কদর ছিল না। ইতোমধ্যে দক্ষিণাঞ্চলে প্রায় দু’শ হাটে কোরবানির পশু বিক্রি জমে উঠেছে।
ঈদ-উল-আযহায় এবার দক্ষিণাঞ্চলে প্রায় এক লাখ গবাদি পশুর কোরবানী হবে। প্রাণি সম্পদ অধিদপ্তরের তথ্যমতে দক্ষিণাঞ্চলে প্রায় ৩ লাখ গরু ছাড়াও আড়াই লাখ মহিষ, সাড়ে ১১ লাখ ছাগল ও খাসি এবং লক্ষাধিক ভেড়া থাকলেও এর মধ্যে ৬৫ হাজার কোরবানিযোগ্য। গতবছর যে সংখ্যা ছিল ৬২ হাজারের কিছুটা বেশী। ফলে এ অঞ্চলে ৩৫ হাজার কোরবানিযোগ্য পশুর ঘাটতি থাকলেও কুষ্টিয়া ও মেহেরপুরসহ দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে ইতোমধ্যে বেপারিরা দক্ষিণাঞ্চলে গবাদি পশুর মজুদ গড়ে তুলেছে। হাটগুলোতে বিভিন্ন সাইজ ও দরের গরু বিক্রিও হতে শুরু করেছে। তবে হাটগুলোতে কিছুটা ঘাটতির পরিবেশ তৈরী করে এবার গরুর দাম বৃদ্ধি করা হচ্ছে বলেও অভিযোগ রয়েছে।
তবে ক্রেতারাও কেনার চেয়ে গত কয়েক দিন দরদাম করেছেন বেশী। মূলত আজ থেকে ঈদের আগের রাত পর্যন্তই কোরবানির হাট জমজমাট থাকবে জানিয়েছেন বেপারিরা। বরিশাল মহানগরীতে অন্যান্য বছর নিয়মিত দুটি গরুর হাটের বাইরে অতিরিক্ত আরো ৭টি কোরবানির পশুহাট বসলেও এবার দুটি কম। অন্যান্য বছর কোরবানী হাটের অনুমোদন নেয়ার জন্য প্রতিযোগিতা থাকলেও এবার সে পরিস্থিতি ছিল না। সা¤প্রতিক সিটি নির্বাচনে নগর ভবনে পালা পরিবর্তন সহ পুরো নগরীর দৃশ্যপট পরিবর্তনের কারনেই এবার গরুহাটের ইজারা নেয়ার লোক মেলেনি বলে জানা গেছে।
তবে মফস্বলের হাটগুলোতেও প্রচুর স্থানীয় জাতের গবাদিপশু লক্ষ্য করা গেছে। দক্ষিণাঞ্চলে এখনো স্থানীয় গবাদি পশুর চাহিদাই বেশী। সেভাবেই অনেক গৃহস্থ সারাবছর গরু-বাছুর লালন পালন করে কোরবানির সময় তা বিক্রি করছেন। আবার সীমিত পরিসরে গরু মোটাতাজা করণের মাধ্যমেও হৃষ্টপুষ্ট গরু কোরবানির সময় বিক্রি হচ্ছে। তবে একের পর এক প্রাকৃতিক দূর্যোগে গবাদিপশুর স¤প্রসারন চরমভাবে বাধাগ্রস্ত হয়ে থাকে।
গত বছর ঈদ উল আযহার আগে দেশে কোরবানিযোগ্য গবাদিপশু ছিল এক কোটি চার লাখ ২২ হাজার। এবার তা ১ কোটি ১৫ লাখ ৫৭ হাজারে উন্নীত হয়েছে। প্রানি সম্পদ অধিদপ্তরের হিসাব অনুযায়ী দেশ ইতোমধ্যেই গোসতে স্বয়ংসম্পূর্ণতাও অর্জন করেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিণাঞ্চল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ