Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫, ১৪ মুহাররাম ১৪৪০ হিজরী‌

আইএস সিরিয়ায় ফের সক্রিয়

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

সিরিয়ায় আবারও আধিপত্য বিস্তারের প্রক্রিয়া শুরু করেছে আইএস। জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয় মার্কিন সমর্থিত বাহিনীর নিয়ন্ত্রণে থাকা সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় এলাকায় বেশ কয়েকটি তেলক্ষেত্র নিয়ন্ত্রণের পাশাপাশি স্থানীয়দের ওপর করারোপ এবং তাদের অপহরণ করে মুক্তিপণ আদায়ের মাধ্যমে নিজেদের সংগঠিত করছে তারা। সিরিয়ায় আইএসের পুনরুত্থানের সম্ভাব্য কিছু অবস্থানকে চিহ্নিত করা হয়েছে ওই প্রতিবেদন। যুক্তরাষ্ট্র সমর্থিত বাহিনীর বিরুদ্ধে আইএসকে সহযোগিতার অভিযোগ উঠেছে। স¤প্রতি প্রকাশিত জাতিসংঘের নিষেধাজ্ঞা পর্যবেক্ষণ দলের তৈরি করা এক প্রতিবেদনে বলা হয়, মার্কিন সমর্থিত বাহিনীকে ব্যবহার করে তাদের নিয়ন্ত্রণে থাকা তেলখনির নিয়ন্ত্রণ নিচ্ছে আইএস। জ্বালানি বিক্রির পাশাপাশি দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় এলাকা দখল করে স্থানীয়দের ওপর করারোপ এবং ব্যবসায়ীদের অপহরণ করে মুক্তিপণ আদায়ের মাধ্যমে নিজেদের সংগঠিত করছে জঙ্গিগোষ্ঠীটি। এছাড়া সিরিয়ায় আইএসের পুনরুত্থান হতে পারে এমন সম্ভাব্য কিছু অবস্থানকে চিহ্নিত করেছে জাতিসংঘ। যার মধ্যে মার্কিন সামরিক ঘাঁটি আল টানফের নিকটবর্তী রুকবান শরণার্থী ক্যাম্প অন্যতম। রুকবান শরণার্থী ক্যাম্প নিয়ে বহুদিন ধরেই মস্কো ও দামেস্ক উদ্বেগ জানিয়ে আসছে। রয়টার্স।



 

Show all comments
  • তারেক ৩০ আগস্ট, ২০১৮, ৪:৩০ পিএম says : 0
    সনএাস রাষ্ট্র আমেরিকা আই এস সহ সকল সনএাসৗ গোষ্ঠী গুলোকে লালন পালন পৃষ্ঠপোষকতা করে থাকে এবং ওদের পিছনে খরচ করে প্রতি মাসে কোটি কোটি ডলার. বিভিন্ন সনএাসৗ গোষ্ঠী গুলোকে পরে সিরিয়া আফগানিস্তান সহ বিভিন্ন দেশে সনএাস হামলা চালাতে ইঊজ করে কাজেই আমেরিকা এবং ইসরায়েল কে বিশ্বাস করা মানে নিজের বিপদ নিজেরা ডেকে আনার সামিল.
    Total Reply(0) Reply
  • ৩০ আগস্ট, ২০১৮, ৪:৩২ পিএম says : 0
    সিরিয়া নিয়ে রাশিয়া এবং ইরানের সাথে সনএাসৗ রাষ্ট্র আমেরিকার যুদ্ধ হবে এবং ঐ যুদ্ধে সনএাসৗ রাষ্ট্র আমেরিকা চরম ভাবে পরাজিত হবে.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর