Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাগরে ফের লঘুচাপ বন্দরে সঙ্কেত

বৃষ্টিপাতের সম্ভাবনা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

ঢাকা, চট্টগ্রামসহ দেশের অনেক জায়গায় আজ সোমবার হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতে স্বস্তির সম্ভাবনা রয়েছে। অব্যাহত তাপদাহে উন্নতির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। এদিকে গতকাল (রোববার) উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় আবারো একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি ঘনীভূত হয়ে উত্তর, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। একজন আবহাওয়াবিদ জানান, লঘুচাপটি ঘনীভূত হয়ে যদি বাংলাদেশের উপকূলের দিকে এগিয়ে সক্রিয় হয় তাহলে বৃষ্টিপাতের মাত্রা বেড়ে যেতে পারে। কিন্তু এর আগের দু’টি লঘুচাপ থেকে সৃষ্ট মৌসুমী নিম্নচাপের মতো যদি পশ্চিমবঙ্গ-উড়িষ্যা হয়ে ভারতের দিকে এগিয়ে দুর্বল হয়ে পড়ে তাহলে আপাতত তেমন বৃষ্টিপাত নাও হতে পারে।
লঘুচাপের গতকাল তাপমাত্রা আরও বেড়ে যায়। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল বৃষ্টিহীন দিনাজপুরে ৩৮.৬ ডিগ্রি সেলসিয়াস। তবে ঢাকায় স্বল্প বৃষ্টির ফলে তাপমাত্রার পারদ নেমে আসে সর্বোচ্চ ৩৪ এবং সর্বনিম্ন ২৫.৮ ডিগ্রি সেলসিয়াসে। গতকাল সন্ধ্যা পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত বর্ষণ হয়। এ সময় সর্বোচ্চ বৃষ্টিপাত হয় সীতাকুন্ডে ১৪৬ মিলিমিটার। ঢাকায় ১১, চট্টগ্রামে ২৪, ফেনীতে ৮০, চাঁদপুরে ৪৬, রাজশাহীতে ৩, খুলনায় ২, বরিশালে ৩৭ মিমিসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। টাঙ্গাইল অঞ্চলসহ রংপুর, রাজশাহী ও সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন এবং এরপরের ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী থেকে প্রবল অবস্থায় রয়েছে।
এদিকে আবহাওয়ার সতর্কবার্তায় জানা গেছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি ঘনীভূত হয়ে উত্তর, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লঘুচাপ

২২ অক্টোবর, ২০২২
৫ অক্টোবর, ২০২২
৫ অক্টোবর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ