Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

এশিয়াডে বাংলাদেশের ইতিহাস

জাহেদ খোকন : | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

এশিয়ান গেমসে ইতিহাস গড়লো বাংলাদেশ ফুটবল দল। ১৯৭৮ সাল থেকে অংশ নিয়ে এ যাবতকাল যা পারেনি এবার তা করে দেখালো লাল-সবুজরা। জাকার্তা-পালেমবাং এশিয়ান গেমস ফুটবলের দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নিল জামাল ভূঁইয়া বাহিনী। গতকাল সন্ধ্যায় জাভার প্যাট্রিওট চন্দ্রভাকা স্টেডিয়ামে ‘বি’ গ্রুপের শেষ ম্যাচে শক্তিশালী কাতারের মুখোমুখী হয় বাংলাদেশ। যারা ফিফা র‌্যাঙ্কিংয়ে লাল-সবুজদের চেয়ে ৯৬ ধাপ এগিয়ে রয়েছে। কিন্তু খেলার তার প্রমাণ মেলেনি। ম্যাচে বাংলাদেশ ১-০ গোলে কাতারকে হারিয়ে ‘বি’ গ্রুপ রানার্সআপ হয়ে এশিয়াডের শেষ ষোলতে খেলার যোগ্যতা অর্জন করলো। বিজয়ী দলের হয়ে একমাত্র জয়সূচক গোলটি করেন অধিনায়ক জামাল ভূঁইয়া।
২০২২ বিশ্বকাপের আয়োজক দেশ কাতার। ফিফা র‌্যাঙ্কিংয়ে যাদের অবস্থান ৯৮তম স্থানে। সেখানে বাংলাদেশ রয়েছে ১৯৪তম স্থানে। সেই কাতারকে হারিয়েছে বাংলাদেশ। দেশের ফুটবলে গড়েছে নতুন ইতিহাস। এশিয়ান গেমসের ইতিহাসে এই প্রথম বাংলাদেশ গ্রুপ পর্ব টপকে দ্বিতীয় পর্বে খেলার যোগ্যতা পেল।
এবারের এশিয়ান গেমস ফুটবলের শেষ ষোলতে যাওয়ার জন্য দু’টি সমীকরণ ছিল বাংলাদেশের সামনে। কাতারকে হারানোয় ফলে অন্য সমীকরণের প্রয়োজন হয়নি। ড্র করলে অপেক্ষা করতে হতো সেরা চারটি তৃতীয় দলের একটি হওয়ার। কাল অন্য ম্যাচে উজবেকিস্তান ১-০ গোলে থাইল্যান্ডকে হারানোয় সে সম্ভাবনাও ছিল বাংলাদেশের। তবে কাতারকে হারিয়ে ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের দ্বিতীয় দল হয়েই সরাসরি দ্বিতীয় পর্বে পৌঁছে গেল ব্রিটিশ কোচ জেমি ডে’র শিষ্যরা।
ম্যাচে বাংলাদেশ যোগ্যতর দল হিসেবে জয় পেয়েছে। শুরু থেকেই তারা আক্রমণাত্মক ফুটবল উপহার দিয়ে একের পর সুযোগ সৃষ্টি করে। যা থেকে অন্তত পাঁচটি গোল হতে পারতো। এতো মিসের পরও হাল ছেড়ে দেননি জামাল ভূঁইয়ারা। শেষ মিনিট পর্যন্ত চেষ্টা করে যান গোল আদায় করতে। যার ফলও পান তারা।
ম্যাচের প্রথমার্ধে চারটি সুযোগ পেয়েছিল বাংলাদেশ। যার তিনটিই নষ্ট করেছেন আগের ম্যাচের গোলদাতা মাহবুবুর রহমান সুফিল। ৮ মিনিটে বামপ্রান্ত দিয়ে ঢুকে সুফিল শট নিয়েছিলেন ঠিকই- কিন্তু তার শট বাইরে চলে যায়। ১৬ মিনিটে বল নিয়ে সুফিল কাতার বিপদ সীমানায় ঢুকলে তার সামনে ছিলেন শুধুই গোলরক্ষক। কিন্তু তিনি পারেননি গোলরক্ষককে কাটিয়ে শট নিতে। কাতারের গোলরক্ষক দ্রæত এসে তাকে রুখে দেন। ২৮ মিনিটে আরো একবার গোলরক্ষককে একা পেয়েছিলেন সুফিল। এবারো কাতারের গোলরক্ষক দৌড়ে এসে তাকে বাধা দেন। ৩৮ মিনিটে ডানপ্রান্ত থেকে অধিনায়ক জামাল ভুঁইয়ার কর্নারে লাফিয়ে হেড নিয়েছিলেন তপু বর্মন। কিন্তু বল চলে যায় সরাসরি গোলরক্ষকের হাতে। এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল কাতারও। ২১ মিনিটে একটি ফ্রি কিক বাম দিকে ঝাঁপিয়ে পড়ে রক্ষা করেন বাংলাদেশ গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা। কয়েক মিনিট পর কাতারের আলশামরির হেড অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। গোলশূণ্য প্রথমার্ধ শেষ হলে বিরতির পর শুরুর দিকে ভালো একটি সুযোগ পেয়েছিল বাংলাদেশ। ৬৫ মিনিটে বিপলু আহমেদের ওই শট রুখে দেন কাতারের গোলরক্ষক।
সবাই যখন ধরেই নিয়েছিলেন অমিমাংসিতভাবে শেষ হচ্ছে দু’দলের হাড্ডাহাড্ডি লড়াই, ঠিক তখনই আসে সেই শুভক্ষণ। নির্ধারিত ৯০ মিনিট খেলা শেষে ম্যাচের যোগকরা সময়ে (৯০+৩ মিনিট) পরিকল্পিত এক আক্রমণ থেকে অধিনায়ক জামাল ভূঁইয়ার কাছে নিখুঁত পাস দেন মাসুক মিয়া জনি। অধিনায়ক বলটি ধরেই ঢুকে পড়েন বক্সে। গড়ানো শটে প্রথম পোস্ট দিয়ে বল পাঠান কাতারের জালে। বাংলাদেশ শেষ আটে ওঠার লড়াইয়ে মাঠে নামবে ২৪ আগষ্ট। তবে প্রতিপক্ষ এখনো অজানা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এশিয়াডে
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ