Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কেবল জায়নামাজ নিয়ে ঈদগাহে আসার অনুরোধ আইজিপির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০১৮, ১২:৫৩ এএম

ঈদুল আজহায় জাতীয় ঈদগাহের জামাতে আগত মুসল্লিদের শুধুমাত্র জায়নামাজ আনার অনুরোধ করেছেন বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। তিনি বলেন, বৃষ্টি হলে ছাতা নিয়ে আসতে পারবেন। আবহাওয়া ভালো থাকলে শুধুমাত্র জায়নামাজ সঙ্গে আনার অনুরোধ করছি। গতকাল বিকেলে জাতীয় ঈদগাহের নিরাপত্তা পরিস্থিতি পরিদর্শন করে তিনি এ কথা বলেন। 

আইজিপি বলেন, ঈদগাহের বাইরে ও ভেতরে ৩-৪ স্তরের নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও পুলিশের স্পেশাল ব্রাঞ্চে (এসবি) ও ডিএমপির সদস্যরা সাদা পোশাকে নিরাপত্তা দেবে। ঈদগাহের বাইরে ইন্টেলিজেন্সের সদস্যরা থাকবে। তিনি বলেন, মুসল্লিদের নিরাপত্তায় ঈদগাহের চারপাশে ৮৫টি সিসিটিভি লাগানো হয়েছে। এছাড়াও এবারই প্রথম ঈদগাহের ছাদের ত্রিপলের ওপরে বেশ কয়েকটি সিসিটিভি লাগানো হয়েছে। ক্যামেরার ফুটেজ পর্যবেক্ষণের জন্য রয়েছে কন্ট্রোল রুম। রাষ্ট্রপতিসহ ঈদগাহে আগত ভিভিআইপি ও ভিআইপিদের নিরাপত্তায় বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে। মৎস ভবনসহ ঈদগাহে প্রবেশের চারপাশের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এছাড়াও ঈদগাহে সবাইকে আর্চওয়ে গেটের মাধ্যমে প্রবেশ করতে হবে।
হাই কোর্ট প্রাঙ্গনে আসার আগে সদরঘাট পরিদর্শনে যান আইজিপি। সেখানকার পরিস্থিতি পর্যবেক্ষণ করেন এবং ঘরে ফেরা মানুষ যাতে কোন ধরনের অসুবিধায় না পড়ে সেই নির্দেশনা দেন সেখানে দায়িত্বরত পুলিশ সদস্যদের। সদরঘাট যাওয়ার আগে কমলাপুর রেল স্টেশনও পরিদর্শন করেন পুলিশ প্রধান।
সেখানে তিনি বলেন, ট্রেনের সার্বিক ব্যবস্থাপনা ও নিরাপত্তা ব্যবস্থা অত্যন্ত সন্তোষজনক। এবার ট্রেন ও যাত্রীদের নিরাপত্তায় মোট দুই হাজার ৩০০ পুলিশ মোতায়েন করা হয়েছে যা স্বাভাবিকের চেয়ে অনেক বেশি। যাত্রাপথে অজ্ঞান ও মলম পার্টির তৎপরতা বন্ধেও পুলিশ মোতায়েন রয়েছে। ঈদে বিভিন্ন পথে প্রায় এক কোটি মানুষ ঢাকা ছাড়ছে, আবার সারাদেশ থেকে পশুবাহী ট্রাক ঢাকায় আসছে। তবে সবাই স্বাচ্ছন্দ্যে বাড়ি ফিরতে পারছে। নদীর স্রোতের কারণে কয়েকটি ফেরি সময়মতো চলাচল করতে পারেনি। এ ছাড়া বাকি সব ঠিকই আছে। যাত্রীদের ট্রেনের ছাদে ভ্রমণের বিষয়ে তিনি বলেন, ট্রেনের ছাদে যাওয়ার প্রবণতা অনেক আগে থেকেই। আমরা চাই তাদের যাত্রাটা নিরাপদ হোক। এর আগে দুপুর ২টা ৫৫ মিনিটে কমলাপুর রেলস্টেশনে এসে স্টেশন এলাকা এবং প্লাটফর্ম নম্বর ২ ও ৩ ঘুরে দেখেন আইজিপি। তিনি যাত্রী ও দায়িত্বরত স্কাউট সদস্যদের সঙ্গেও কথা বলেন।##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইজিপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ