Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মুহাররাম ১৪৪০ হিজরী‌

আরাফাত ময়দানের পথে মুসল্লিরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০১৮, ১২:৪৪ পিএম
পবিত্র হজ পালন করতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ২০ লাখেরও বেশি ধর্মপ্রাণ মুসলমান মিনায় জড়ো হয়েছেন। মুসল্লিরা সোমবার (২০ আগস্ট) আরাফাত ময়দানের পথে যাত্রা করবেন। সেখানে তারা জোহর ও আছরের নামায আদায় করবেন ও নামিরা মসজিদে ধর্মীয় উপদেশ শুনবেন।
 
আরাফাত ময়দানে হাজিদের ভুল-ত্রুটি মার্জনা, পবিত্র কোরআন পাঠ ও হজ কবুলের জন্য প্রার্থনা চলবে সূর্যাস্ত পর্যন্ত। সূর্যাস্তের পর হাজিরা মুজদালিফার উদ্দেশে রওনা হবেন। সেখানে মাগরিব ও এশার নামায আদায় করবেন এবং মধ্যরাত পর্যন্ত অবস্থান করবেন।
 
এর আগে রীতি অনুসারে সোমবার সকালে পবিত্র কাবা শরিফের গিলাফ পরিবর্তন করা হয়। এবারের গিলাফ তৈরিতে ৬৭০ কেজি সিল্ক, ১২০ কেজি সোনা ও ১০০ কেজি রুপা ব্যবহার করা হয়েছে। গিলাফ নির্মাণে খরচ হয়েছে দুই লাখ সৌদি রিয়াল।
 
এবার হজ উপলক্ষে দশ হাজার নিরাপত্তারক্ষী নিরাপত্তার কাজে নিয়োজিত রয়েছেন। হজযাত্রীদের সুবিধায় ‘স্মার্ট হাজি’ নামের মোবাইল অ্যাপ চালু করেছে সৌদি আরব। হাজিদের স্বাস্থ্য সুবিধাসহ অন্যান্য প্রয়োজনীয় সাহায্য এই অ্যাপের মাধ্যমে পাওয়া যাবে।
 
স্থানীয় দৈনিক মক্কাকে হজমন্ত্রী ড. মুহাম্মদ বানতান জানিয়েছেন, এবার মিনায় অস্ট্রেলিয়া থেকে আনা সর্বাধুনিক ৪৮ হাজার নতুন এসি লাগানো হয়েছে, পুরো আরাফার তাবুগুলোতে লাগানো হয়েছে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র আর অগ্নি নির্বাপন ব্যবস্থা। প্রতিটি মুআল্লিমের কেন্দ্রে বানানো হয়েছে একাধিক চিকিৎসা কেন্দ্র। এ ছাড়া স্থানীয় ও বিভিন্ন দেশ থেকে আসা ২০ হাজারের বেশি স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা রয়েছেন মুসুল্লিদের সার্বক্ষণিক সেবায়।
 
সৌদি গণমাধ্যমমন্ত্রী ড. আওয়াদ আল আওয়াদ সংবাদ সম্মেলনে জানিয়েছেন, প্রায় ৮০০ বিদেশি ও এক হাজার স্থানীয় সাংবাদিককে সরকার কম্পিউটার ও ইন্টারনেট সংযোগ সরবরাহ করছে। সর্বক্ষণিক তথ্য সরবরাহে ৪০টি তথ্যকেন্দ্র স্থাপন করা হয়েছে। বিশ্বের ১৫১টি চ্যানেল ও ২৭টি রেডিও হজের আনুষ্ঠানিকতা সরাসরি সম্প্রচার করবে। শুক্রবার বিকেলে সরেজমিন হজের প্রস্তুতি পরিদর্শন করে গেছেন মক্কার উপগভর্নর আমির আবদুল্লাহ বিন বন্দর। এর আগে গত সপ্তাহে প্রস্তুতি পরিদর্শন করেন মক্কার গভর্নর ও বাদশার উপদেষ্টা খালেদ বিন ফয়সল।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ