Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

দৌলতপুরে ভিজিএফ চাল বিতরণে অনিয়মের অভিযোগ

দৌলতপুর (কুষ্টিয়া) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

কুষ্টিয়ার দৌলতপুরে পবিত্র ঈদুল আযহা উপলক্ষে দরিদ্রদের মাঝে ভিজিএফ চাল বিতরণে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। জনপ্রতি ২০ কেজির পরিবর্তে ১৪-১৫ কেজি, আবার কাউকে ১০ কেজিও দেয়া হয়েছে। আর এসব অভিযোগ বেশী পাওয়া গেছে আড়িয়া ও রিফায়েতপুর ইউনিয়নে। এছাড়াও উপজেলার প্রায় প্রতিটি ইউনিয়নেই ভিজিএফ কার্ড ধারীদের মাঝে কম চাল দেয়া হয়েছে বলে বিভিন্ন সূত্রে জানা যায়।

আরো জানা যায়, গত রোববার দুপুরে উপজেলার আড়িয়া ইউনিয়ন পরিষদ চত্বর থেকে ৭৫৬ জন দরিদ্র ব্যক্তিদের মাঝে ভিজিএিফ’র চাল জনপ্রতি ২০ কেজি করে দেয়ার কথা থাকলেও অধিকাংশ ব্যক্তিকে ১৪-১৫ কেজি করে দেয়া হয়েছে। রফিক নামে আড়িয়া ইউনিয়নের এক ব্যক্তি জানান, তার ইউনিয়নে কাউকে ১৫ কেজি আবার কাউকে ১০ কেজিও চাল দেওয়া হয়েছে। তবে এমন অভিযোগ অস্বীকার করে আড়িয়া ইউপি চেয়ারম্যান সাঈদ আনছারী বিপ্লব বলেন, বরাদ্দের বিপরীতে অতিরিক্ত লোক সমাগম হলে ২/১ কেজি করে চাল বাঁচিয়ে তাদের দেয়া হয়েছে। এখানে এমন কোন অনিয়ম হয়নি।
অপরদিকে গত শুক্রবার সকালে রিফায়েতপুর ইউনিয়ন পরিষদ চত্বরে দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার ভিজিএফ চাল বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন। তিনি চলে আসার পর জনপ্রতি ২০ কেজি চাল দেয়ার পরিবর্তে ১৫-১৬ কেজি করে চাল দেয়া হয়েছে। এছাড়াও গত জুন মাসে ভিজিডি কার্ড ধারী ১০১জনকে ৩০কেজি করে চাল দেওয়ার কথা থাকলেও পুরোটাই গায়েব করা হয়েছে বলে রিফায়েতপুর ইউনিয়ন চেয়ারম্যানের বিরুদ্ধে এমন অভিযোগ উঠেছে। এরআগেও হতদরিদ্রদের ১০ টাকা কেজির চাল না দিয়ে পুরোটাই আত্মসাত করলে রিফায়েতপুর ইউপি চেয়ারম্যান জামিরুল ইসলাম বাবু’র নামে দদুকে মামলাও হয়।
ভিজিএফ ও ভিজিডি চাল বিতরণে অনিয়মের অভিযোগের বিষয়ে দৌলতপুর উপজেলা চেয়ারম্যান ফিরোজ আল মামুন বলেন, ভিজিএফ চাল বিতরণে সবচেয়ে তার ইউনিয়ন আড়িয়া ও পার্শ্ববতী রিফায়েতপুর ইউনিয়নে অনিয়ম বেশী হয়েছে। ২০ কেজির পরিবর্তে কাউকে ১০ কেজিও দেয়া হয়েছে। এমনকি রিফায়েতপুর ইউনিয়নে গত জুন মাসের ভিজিডির চাল বিতরণ না করে পুরোটাই গায়েব করা হয়েছে এমন অভিযোগ তার কাছে রয়েছে বলে তিনি দাবি করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভিজিএফ

৩ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ