Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ০১ অগ্রহায়ণ ১৪২৫, ০৬ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

ইন্দোনেশিয়ার লম্বক দ্বীপে একই দিনে ৩ বার ভূমিকম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

ফের ভূমিকম্পে কেঁপে উঠেছে ইন্দোনেশিয়ার লম্বক দ্বীপ। রোববার দুপুর একটার পর থেকে রাত পর্যন্ত তিনবার শক্তিশালী ভুমিকম্পে কেঁপে ওঠে লম্বক। এ ছাড়া প্রতিবেশী দেশ ফিজি ও টোঙ্গা দ্বীপও এসব ভূমিকম্প অনুভূত হয়। রোববার স্থানীয় সময় দুপুর একটার সময় প্রথম প্রবল কম্পন অনুভূত হয় ইন্দোনেশিয়ার লম্বক দ্বীপে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ধরা পড়ে ৬.৩। যুক্তরাষ্ট্রের ভূতত্ত¡ বিভাগ জানিয়েছে, ইন্দোনেশিয়ার সেম্বালুনলাওয়াং থেকে ৬ কিমি উত্তর-পূর্বে ছিল কম্পনের উৎসস্থল। এ কম্পনের জেরে উৎসস্থলের কাছাকাছি প্রায় ১০০ বাড়ি বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। ভূমিকম্পের সময় হৃদরোগে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে।
এর প্রায় ৯ ঘণ্টা পরে আবার তীব্র কম্পনের শিকার হয় ইন্দোনেশিয়া। উৎসস্থল ছিল লম্বক দ্বীপপুঞ্জের বেলানটিং দ্বীপের চার কিমি দক্ষিণে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৯। কিছুক্ষণের মধ্যে পরপর দু’টি আফটার শকে ফের কেঁপে ওঠে লম্বক দ্বীপপুঞ্জ। এবার রিখটার স্কেলে মাত্রা ধরা পড়ে যথাক্রমে ৫.৯ ও ৫.৫। তীব্র কম্পন অনুভূত হয় বালি দ্বীপেও। তার প্রায় দেড় ঘণ্টার মধ্যে ঘটে তৃতীয় ভূমিকম্প। এবারের উৎসস্থল ফিজি ও টোঙ্গা উপকূলের ৩২০ কিমি দূরে। কেঁপে ওঠে বালি দ্বীপও। সেখানে আতঙ্কে বহুতল হোটেল ছেড়ে রাস্তায় বেরিয়ে পড়েন পর্যটকরা। তবে ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।
গত ৫ আগস্ট ভয়াবহ ভূমিকম্পের শিকার হয় এই লম্বক দ্বীপপুঞ্জই। এতে মারা গিয়েছিলেন ৪৬০ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ