Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫, ০৪ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

তুরস্কে মার্কিন দূতাবাসে বন্দুকধারীর হামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

তুরস্কে মার্কিন দূতাবাসে হামলা চালিয়েছে বন্দুকধারীরা। তবে এতে কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। সোমবার রাজধানী আঙ্কারায় দূতাবাসের সামনে একটি গাড়ি থেকে গুলি চালিয়ে পালিয়ে যায় বন্দুকধারীরা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।
মার্কিন যাজক আটকের ঘটনা থেকে স¤প্রতি তুরস্ক ও আমেরিকার কূটনৈতিক সম্পর্কের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। মার্কিন সরকার তুরস্কের দুই মন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা আরোপের পর মার্কিন আইনমন্ত্রীর ওপর নিষেধাজ্ঞার হুমকি দেন এরদোগান। এরপর গত শুক্রবার তুরস্কের স্টিল ও অ্যালুমিনিয়াম পণ্য আমদানির ক্ষেত্রে দ্বিগুণ শুল্ক আরোপের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট। এর মধ্যেই সোমবার গুলি বর্ষনের ঘটনা ঘটলো। গুলিতে একটি সিকিউরিটি পোস্টের জানালার কাঁচ ভেঙে যায়। স্থানীয় সময় ভোর ৫টায় এ ঘটনা ঘটে।
মার্কিন খ্রিস্টান ধর্মযাজক অ্যান্ড্রুব্রুনসনকে গ্রেফতার করা নিয়ে যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যে টানাপোড়েন অনেক জটিল হয়ে উঠেছে। ইতোমধ্যে তুরস্কের ওপর বেশ কিছু বিধি-নিষেধও আরোপ করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র ব্রুনসনর মুক্তি দাবি করছে আর তুরস্ক বলছে সে ২০১৬ সালের ব্যর্থ অভ্যুত্থানের সঙ্গে জড়িত ছিল। প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান বলে আসছেন, ব্রানসনকে ফিরিয়ে দেয়ার বিনিময়ে ফেতুল্লাহ গুলেনকে ফেরত চায় তুরস্ক। ফেতুল্লাহ গুলেনকে ওই অভ্যুত্থানের মূল পরিকল্পনাকারী হিসেবে অভিহিত করে থাকে তুরস্ক। - রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ