Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হুঁশিয়ারি দেয়ার আপনি কে?

আমেরিকাকে দুতের্তে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

সামরিক বাহিনীকে আধুনিকায়নের প্রচেষ্টায় বাধা দেয়া এবং রাশিয়া থেকে সাবমেরিন কেনার বিরোধিতা করার জন্য আমেরিকাকে তীব্র ভর্ৎসনা করেছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে। মার্কিন সরকারকে উদ্দেশ করে তিনি বলেছেন, আমাদেরকে হুঁশিয়ারি দেয়ার আপনি কে? এভাবেই কী আপনি মিত্রদের সঙ্গে ব্যবহার করেন এবং আপনি কী চিরদিনের জন্য আমাদের সঙ্গে থাকতে চান?
ফিলিপিাইনের নিজের শহর দাভাওয়ে এক অনুষ্ঠানে এসব কথা বলেছেন প্রেসিডেন্ট দুতের্তে। তিনি আরো বলেন, ফিলিপাইন যদি আমেরিকা থেকে সাবমেরিন কিনতো তাহলে হেলিকপ্টার কেনার মতোই তা বিলম্বিত হতো। তিনি আরো অভিযোগ করেন, আমেরিকা ম্যানিলার কাছে ব্যবহার করা পুরনো অস্ত্র বিক্রি করে।
এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বিষয়ক মার্কিন সহকারী প্রতিরক্ষামন্ত্রী রানডাল শ্রীভার রাশিয়া থেকে সাবমেরিন কেনার বিষয়ে ম্যানিলাকে সতর্ক করেছেন। এর একদিন পর দুতের্তে আমেরিকার বিরুদ্ধে কড়া ভাষায় এসব কথা বললেন। তিনি বলেন, কেন আপনারা এশিয়ার অন্য দেশগুলোকে থামান না? আপনারা কেন আমাদেরকে ঠেকাচ্ছেন? আপনারা আমাদের পেছনে থাকতে চান অথচ ভিয়েতনামের হাতে রয়েছে সাতটি সাবমেরিন, মালয়েশিয়ার আছে দুটি এবং ইন্দোনেশিয়ার হাতে আছে আটটি। শুধু আমাদের হাতে কোনো সাবমেরিন নেই। আপনারা আমাদেরকে সাবমেরিন দেননি। রাশিয়া কয়েকদিন আগে ফিলিপাইনকে ডিজেল-ইলেক্ট্রিক কিলো-ক্লাস সাবমেরিন বিক্রির প্রস্তাব দিয়েছে। এজন্য প্রয়োজনীয় ঋণ দেয়ার কথাও জানিয়েছে মস্কো যা কয়েক বছর ধরে শোধ করা যাবে। প্রস্তাবটি বিবেচনা করছে ফিলিপাইন। -পার্সটুডে



 

Show all comments
  • সিমন ২১ আগস্ট, ২০১৮, ৩:২২ এএম says : 0
    আমেরিকা এখন dead horse তাদের এখন কোন ক্ষমতাই নেই
    Total Reply(0) Reply
  • আলম ২১ আগস্ট, ২০১৮, ৩:২৪ এএম says : 0
    যুক্তরাষ্ট্রের হুমকি এখন বিশ্বে অকার্যকর
    Total Reply(0) Reply
  • কালাম ২১ আগস্ট, ২০১৮, ৩:২৬ এএম says : 0
    তুরস্ক ইরান ও পাকিস্তান নিয়ে যদি একটি জোট গঠিত হয় তাহলে মুসলিম বিশ্ব অনেক শক্তিশালী হবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ