Inqilab Logo

ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫, ১১ মুহাররাম ১৪৪০ হিজরী‌

চার্জশিটের আগে সরকারি কর্মচারি গ্রেফতার নয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

দুর্নীতির দায়ে অভিযুক্ত এবং দুর্নীতির সময় হাতেনাতে সরকারি কর্মকর্তাদের গ্রেফতারের পথ আইন করে বন্ধ করে দেয়া হলো। এখন আর দুর্নীতি দমন কমিশন সরকারি কোনো কর্মকর্তা ও কর্মচারীকে ঘুষসহ হাতেনাতে গ্রেফতার করতে পারবে না। গত কয়েক মাসে বেশ কয়েকজন সরকারি কর্মকর্তাকে ঘুষসহ হাতেনামে গ্রেফতার করার ঘটনা ঘটে। সেটা বন্ধ করতেই মন্ত্রী সভা সিদ্ধান্ত নেয়। গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত দেওয়া হয়।
সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এসব কথা জানান, দুর্নীতির মামলায় কোনও সরকারি কর্মকর্তা-কর্মচারীকে গ্রেফতার করতে হলে সরকার বা তার নিয়োগকর্তার পূর্ব অনুমতি লাগবে। পূর্ব অনুমতি ছাড়া কোনও সরকারি কর্মকর্তা-কর্মচারীকে গ্রেফতার করা যাবে না। তবে কোনও মামলায় কোনও সরকারি কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে চার্জশিট দাখিল করা হলে কোনও অনুমতি ছাড়াই গ্রেফতার করা যাবে।
একই সঙ্গে সরকারি চাকরির জন্য নতুন আইন অনুমোদন করা হয়। এই আইনের শিরোনাম আগে ‘সরকারি কর্মচারী আইন’ থাকলেও এখন তা নাম বদলে হয়েছে ‘সরকারি চাকরি আইন -২০১৮।
মন্ত্রিসভার বৈঠকের পর সচিবালয়ে এক ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, অনেক দিন আলোচনার পর আইনটি আসছে। অনেক বিষয়ই বিধির জন্য রাখা হয়েছে। তিনি বলেন, সরকারি কর্মচারীদের ফৌজদারি অপরাধে অভিযোগপত্র গৃহীত হওয়ার আগে গ্রেফতার করতে হলে সরকার বা নিয়োগকারী কর্তৃপক্ষের অনুমতি লাগবে। চার্জশিট গৃহীত হলে আর অনুমোদন নেওয়া লাগবে না।
এই আইন পাস হলে দুর্নীতি দমন কমিশন ফাঁদ পেতে কোনো সরকারি কর্মচারীকে গ্রেফতার করতে পারবে কি না- এমন প্রশ্নে সচিব বলেন, চার্জশিট পর্যন্ত অপেক্ষা করতে হবে। চার্জশিট হওয়ার আগে গ্রেফতার করতে হলে আগে অনুমতি নিতে হবে। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ