Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ০৬ অগ্রহায়ণ ১৪২৫, ১১ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

মক্কায় বন্যার আশঙ্কা

মুহাম্মদ সানউল্লাহ, আরাফাত (সউদী) থেকে | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

তীব্র গরম উপেক্ষা করে বিশ্বের নানা প্রান্ত থেকে মক্কায় পৌঁছেছেন ২০ লক্ষাধিক নারী-পুরুষ হজ পালনার্থী। তবে হজের আনুষ্ঠানিকতা শুরুর আগে থেকেই গরমে অসহনীয় অবস্থার মধ্যে ছিলেন বিশে^র বিভিন্ন প্রান্ত থেকে হজ করতে আসা সবাই।
হজের আনুষ্ঠানিকতা শুরুর পরই গরম দূর করে শান্তির পরশ বুলাতে আকাশ থেকে পবিত্র নগরী মক্কার বুকে নেমে আসে মুষলধারার বৃষ্টি। মাঝারি থেকে ভারী এ বৃষ্টিপাতের কারণে মক্কা নগরীতে বন্যা হতে পারে বলে রোববার জানিয়েছে সৌদি আবহাওয়া কর্তৃপক্ষ।
আল আখবারিয়া টেলিভিশন সৌদি আবহাওয়া কর্তৃপক্ষের বরাত দিয়ে খবরে বলেছে, মক্কা ও মিনা ছাড়াও আরাফাতে বৈরী আবহাওয়া রাতভর চলতে পারে। এদিকে মিনায় প্রায় ২০ লাখ হজযাত্রী অবস্থান নিয়েছেন। এর মধ্যেই বৃষ্টিপাত হচ্ছে। গতকাল সোমবার ফজরের নামাজের পর হাজীরা আরাফাতের উদ্দেশ্যে রওনা হয়েছেন। তবে সউদী আরব কোনো ধরনের নিরাপত্তা সতর্কতা জারি করা হয়নি।
গত রোববার রাতে বৃষ্টিসহ ঝড়ো হাওয়ার কারণে পবিত্র কাবার কিসওয়া (আরবি হরফে খোদিত কাপড়) সরিয়ে নেয়া হয়। অবশ্য হাজীদের যাতে কোনো অসুবিধা না হয়, সেদিকে লক্ষ্য রেখে হজ মৌসুমে জোরালো নিরাপত্তা নিশ্চিত করার কাজ করে থাকে সৌদি কর্তৃপক্ষ। প্রতিকূল আবহাওয়া বিরাজ করলেও নিরাপত্তা প্রদানের দিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছে সউদী আরবের পুলিশসহ নিরাপত্তার দায়িত্বে থাকা সংশ্লিষ্ট সবাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ