Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫, ১০ মুহাররাম ১৪৪০ হিজরী‌

ইউরোপীয় কোম্পানি আসছে ইরানে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

ইরান থেকে বেরিয়ে যাওয়া ইউরোপীয় কোম্পানিগুলোর পরিবর্তে দেশটিতে ছোট ও মাঝারি আকারের কোম্পানি পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। যুক্তরাষ্ট্রকে ছাড়াই পরমাণু সমঝোতা বাস্তবায়নের যে অঙ্গীকার ইউরোপ করেছে তার অংশ হিসেবে নতুন এ প্রতিশ্রুতি দেয়া হয়েছে বলে জানান ইরানের ফার্ষ্ট ভাইস প্রেসিডেন্ট ইসহাক জাহাঙ্গিরি। বার্তা সংস্থা ইরনাকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার পরও ইরান পরমাণু সমঝোতা থেকে আগের মতো অর্থনৈতিক স্বার্থ অর্জনের চেষ্টা করে যাচ্ছে। পরমাণু সমঝোতা টিকে থাকা বা না থাকা দুই অবস্থার জন্যই তেহরান প্রস্তুতি নিয়ে রেখেছে বলে তিনি জানান। জাহাঙ্গিরি বলেন, যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার পর এখন এ সমঝোতার বাকি পক্ষগুলো ইরানের স্বার্থ কতটা রক্ষা করতে পারে তার ওপর নির্ভর করে তেহরান এ সমঝোতায় টিকে থাকবে। পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে যুক্তরাষ্ট্র বিশ্বে একঘরে হয়ে পড়েছে এবং বিশ্বের বেশিরভাগ দেশ এটির প্রতি সমর্থন জানানোয় ইরানের অবস্থান শক্তিশালী হয়েছে।
গত মে মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর ইউরোপীয় দেশগুলো এ সমঝোতা রক্ষা করার প্রতিশ্রুতি দিয়ে তেহরানকে এতে টিকে থাকার আহবান জানায়। ইরান ওই আহবানের সাড়া দিয়ে বর্তমানে বিষয়টি নিয়ে ইউরোপের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। -স্পুটনিক,পার্সটুডে



 

Show all comments
  • শরৗফ ২৩ আগস্ট, ২০১৮, ৯:৪৯ পিএম says : 0
    ইঊরোপের দেশ গুলো আমেরিকা এবং ইসরায়েল এর সকল ষড়যন্ত্র বুঝতে পেরেছে এবং তারা অনুভব করছে মধ্যপ্রাচ্যে সকল অশান্তির বৗজ বপন করছে আমেরিকা ইসরায়েল এবং সৌদি আরব আমিরাত. তাই তারা আজ ইরানের পাশে এসে দাড়িয়েছে.
    Total Reply(0) Reply
  • হাবিব ২৭ আগস্ট, ২০১৮, ৬:৫৯ পিএম says : 0
    আমেরিকা ইসরায়েল এবং সৌদি আরব এর সকল ষড়যন্ত্র মোকাবিলা করে পুরোপুরি ঘুরে দাঁড়াবেই ইরান তুরস্ক এবং পাকিস্তান.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ