Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

ইমরান খানের মন্ত্রিসভায় ১৬ জনের শপথ

বিক্রি করে দিচ্ছেন নিজের বুলেটপ্রুফ গাড়ি : ৫২৪ কর্মচারীর সংখ্যা কমিয়ে ২

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

ইমরান খানের সরকারের মন্ত্রিসভায় মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ১৬ জন। গতকাল সোমবার সকালে রাজধানী ইসলামাবাদে প্রেসিডেন্ট মামনুন হুসাইন তাদের শপথবাক্য পাঠ করান। পাকিস্তানের সংবাদমাধ্যম ডন মাধ্যমে জানা যায় ইমরান খানের এ মন্ত্রিসভায় উপদেষ্টা হিসেবে থাকছেন পাঁচজন।
নতুন এ মন্ত্রিসভার সদস্যরা হলেন, ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) ভাইস চেয়ারম্যান শাহ মেহমুদ কুরেশি (পররাষ্ট্র), আসাদ উমর (অর্থ ও রাজস্ব), পিটিআইর মুখপাত্র ফাওয়াদ চৌধুরী (তথ্য, স¤প্রচার ও জাতীয় ঐতিহ্যবিষয়ক), গোলাম সারওয়ার খান (পেট্রলিয়াম), দ্য নেশন পত্রিকার সাবেক সম্পাদক ড. শিরিন মাজারি (মানবাধিকার), খাইবার পাখতুনখাওয়ার সাবেক মুখ্যমন্ত্রী পারভেজ খটক (প্রতিরক্ষা), পিটিআইর সাবেক মুখপাত্র সাফকাত মেহমুদ (শিক্ষা), তবে একই সঙ্গে তিনি দেশটির ইতিহাস, সাহিত্য ও ঐতিহ্য বিভাগের দায়িত্বেও থাকবেন। এ ছাড়া মাখদুম খসরু বখতিয়ার (পানিসম্পদ), আমির মেহমুদ কায়ানি (স্বাস্থ্যসেবা নিয়ন্ত্রণ ও সমন্বয়বিষয়ক), ফারোঘ নাসিম (আইন ও বিচার), চৌধুরী তারিক বশির শিমা (স্টেট অ্যান্ড ফ্রন্টিয়ার রিজিওন), জুবাইদা জালাল (প্রতিরক্ষা উৎপাদনবিষয়ক), আওয়ামী মুসলিম লিগের প্রধান শেখ রশিদ আহমেদ (রেলওয়ে), মুত্তাহিদা কওমি মুভমেন্ট-পাকিস্তানের ৬ খালিদ মাকবুল সিদ্দিকি (তথ্যপ্রযুক্তি), ফাহমিদা মির্জা (অভ্যন্তরীণ প্রাদেশিক সমন্বয়) ও ফাতা নুরুল কাদরি (ধর্ম) শপথ নিয়েছেন।
পাঁচ উপদেষ্টা হলেন পিপিপি মন্ত্রিসভার সাবেক আইনমন্ত্রী বাবর আওয়ান (সংসদবিষয়ক উপদেষ্টা), খাইবার পাখতুন খাওয়ার সাবেক মুখ্য সচিব শেহজাদ আরবাব (সংস্থাপনবিষয়ক), জেনারেল মোশাররফের সময়কার মন্ত্রী আবদুল রাজ্জাক দাউদ (বাণিজ্য, বস্ত্র, শিল্প, উৎপাদন ও বিনিয়োগ), ড. ইশরার হুসাইন (প্রাতিষ্ঠানিক সংস্কার ও নৈতিকতা) ও আমিন আসলাম (জলবায়ু পরিবর্তন)।
এদিকে, দেশের ধনীদের কর দেওয়ার আহŸান জানিয়ে জীবন যাপনে বিলাসিতা ত্যাগ ও সংযমের ডাক দিয়েছেন পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেছেন, ঋণের চাপ কমাতে দ্রæতই দেশজুড়ে রাষ্ট্রীয় ব্যায় কমানোর জন্য অভিযানও শুরু করা হবে।
প্রধানমন্ত্রী কার্যালয়ের বুলেটপ্রæফ গাড়িবহরের বেশিরভাগ গাড়ি বিক্রি করে দিয়ে নিজেই এ অভিযানের উদ্বোধন করবেন বলেও জানিয়েছেন তিনি।
গত রবিবার প্রধানমন্ত্রী হিসেবে জাতির উদ্দেশ্যে দেওয়া প্রথম ভাষণে ইমরান ঋণের মাত্রা ও দারিদ্রতা কমিয়ে ইসলামী কল্যাণম‚লক ব্যবস্থায় ‘নতুন পাকিস্তান’ গড়ে তোলার দিকে দৃষ্টি নিবদ্ধ করার প্রতিশ্রæতি দিয়েছেন।
তিনি বলেছেন, ঋণ নিয়ে জীবনযাপন ও অন্য দেশের কাছ থেকে সহায়তা নিয়ে চলার বাজে অভ্যাস করেছি আমরা। কোনো দেশ এভাবে উন্নতি করতে পারে না। একটি দেশকে অবশ্যই নিজের পায়ে দাঁড়াতে হবে।
অভিযান পরিচালনায় কেন্দ্রীীয় ব্যাংকের সাবেক গভর্নর ইশরাত হুসেনের নেতৃত্বে একটি টাস্কফোর্স গঠন করা হবে বলে জানিয়েছেন তিনি।
জানা যায়, ঔপনিবেশিক আমলের মানসিকতা ও অভিজাত পাকিস্তানিদের বিলাসী জীবনযাপনের সমালোচনা করে পিটিআইর এ নেতা প্রাসাদোপম প্রধানমন্ত্রীর বাসভবনের বদলে তিন কক্ষবিশিষ্ট একটি ছোট বাসায় থাকবেন বলে ঘোষণা দেন। প্রধানমন্ত্রীর জন্য নিয়োজিত ৫২৪ জন কর্মচারীর সংখ্যা কমিয়ে ২ এ নামিয়ে আনার ঘোষণাও দিয়েছেন তিনি। পাশাপাশি বুলেট প্রæফফ গাড়ি বহরের অধিকাংশই বিক্রি করে দিয়ে রাষ্ট্রীয় কোষাগারের ঘাটতি মোকাবিলার পরিকল্পনার কথা জানিয়েছেন।
মুসলিম জঙ্গিদের হুমকির মুখে থাকা পাকিস্তানের কোনো প্রধানমন্ত্রীর জন্য এমন পদক্ষেপ ‘বেশ সাহসী’ বলে মন্তব্য করেছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর