Inqilab Logo

ঢাকা, রোববার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬, ২৩ যিলহজ ১৪৪০ হিজরী।

ভিড় মসলার দোকানে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

কোরবানি ঈদে মসলার চাহিদা সবচেয়ে বেশি। শেষ মুহূর্তের কেনাকাটায় মসলার দোকানগুলোতে তাই ভিড় সবচেয়ে বেশি। ঈদকে সামনে রেখে সব ধরনের মসলার দামও বেড়েছে অন্তত ২০ শতাংশ। তবে খুচরা ও পাইকারি বাজারে মসলার দামে রয়েছে বেশ পার্থক্য। ক্রেতারা বলছেন, মসলার দাম আগের চেয়ে অনেক বেশি। তবে বিক্রেতারা বলছেন, বেশ কিছুদিন ধরেই মশলার দাম স্থিতিশীল রয়েছে। খুচরা ও পাইকারি বাজার ঘুরে ক্রেতা বিক্রেতাদের সাথে কথা বলে এসব তথ্য জানা গেছে।
কারওয়ান বাজারের খুচরা বাজারে দেখা গেছে, জিরা ৩৮০ থেকে ৪০০ টাকা, দারচিনি ৩৪০ টাকা, এলাচি ১৮০০ থেকে ২০০০ টাকা, লবঙ্গ ১০০ টাকা, গোলমরিচ ৮০০ টাকা, কিচমিচ ৩৮০ থেকে ৪৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।
এদিকে, পাইকারি বাজারে জিরা কেজিতে ৩৪০ থেকে ৩৪৫ টাকা, দারচিনি ২৮০ থেকে ২৯০ টাকা, এলাচি ১৬৫০ থেকে ১৯৫০ টাকা, গোলমরিচ ৫০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। একমাসের ব্যবধানে এসব পণ্যের দাম কেজিতে ১০০ থেকে সর্বোচ্চ ২০০ টাকা পর্যন্ত বেড়েছে। এছাড়া, বাজারে কেজিতে আদার দাম বেড়েছে ২০ টাকা। সপ্তাহখানেক আগে বার্মিজ আদা ৮০ টাকায় বিক্রি হলেও এখন তা ১০০ টাকায় বিক্রি হচ্ছে। আর তিন দিন আগে চায়না আদা ৮০ টাকায় বিক্রি হলেও এখন তার দাম ৯০ টাকা। অন্যদিকে, রসুন বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজিতে। এসব তথ্য জানান বিক্রেতা মোঃ কামরুল। বলেন, ঈদে বেচাকেনা খুব একটা বাড়েনি।
এদিকে, পাইকারি বাজারে দেশি পেঁয়াজ ৫০ টাকা ও ভারতীয় পেঁয়াজ ৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। কারওয়ান বাজারের পাইকারি বিক্রেতা ময়না বলেন, ভারতীয় পেঁয়াজের দাম ৩৪ টাকা পর্যন্ত উঠেছিল, এখন তা ৩০ টাকায় নেমে এসেছে। আর দেশি পেঁয়াজ ৫২ টাকা পর্যন্ত উঠলেও এখন তার দাম ৫০ টাকা। এই বিক্রেতার মতে, ‘ঈদের পর পেঁয়াজের দাম আরও কমবে’Ñ বাণিজ্যমন্ত্রীর এমন বক্তব্যের প্রভাবেই ক্রেতারা এখন পেঁয়াজ কেনা থেকে দূরে রয়েছেন। ফলে বাজারে পেয়াজের দাম কমেছে। এতে ঈদের আগে তারা ক্ষতিগ্রস্ত হয়েছেন। অন্যদিকে, খুচরা বাজার ঘুরে দেখা গেছে, দেশি পেঁয়াজ ৬০ টাকা, ভারতীয় ৪০ টাকা, রসুন ৮০ টাকা ও আদা ১২০ থেকে ১৪০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। মসলাজাতীয় পণ্যের মধ্যে ছোট এলাচ ২০০০ থেকে ২২০০ টাকা কেজি, দারচিনি ৪০০ টাকা, জিরা ৪৮০ টাকা, লবঙ্গ ১৪০০ টাকা ও গোলমরিচ ১১০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মসলা

১০ আগস্ট, ২০১৯
১০ আগস্ট, ২০১৯
১৬ জুলাই, ২০১৯
২৭ জুন, ২০১৯
১২ অক্টোবর, ২০১৮
১০ সেপ্টেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন