Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫, ১৩ মুহাররাম ১৪৪০ হিজরী‌

পটুয়াখালীর ২৫ গ্রামে আজ পালিত হচ্ছে ঈদ

পটুয়াখালী জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৮, ১০:৪৫ এএম

সউদী আরবের সাথে সংগতি রেখে আজ মঙ্গলবার পটুয়াখালীর ২৫ গ্রামের প্রায় ২০ হাজার মানুষ পবিত্র ঈদ-ঊল-আযহা উদযাপন করছেন। এ উপলক্ষ্যে সকাল ৯টায় সদর উপজেলার বদরপুর দরবার শরীফে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। এখানে ঈদের নামাজ পরিচালনা করবেন দরবার শরীফের পীর মুতাওয়াক্কিল বিল্লাহ রাব্বানী।

বদরপুর দরবার শরীফসহ কলাপাড়া. গলাচিপা এবং বাউফল উপজেলার ২৫ টি গ্রামে অনুরুপ ভাবে ঈদ-ঊল-আযহার জামাত অনুষ্ঠিত হয়। জেলার ২৫ গ্রামের মধ্যে রয়েছে গলাচিপার সেনের হাওলা, পশুরী বুনিয়া, নিজ হাওলা, কানকুনি পারা, মৌডুবি, বাউফলের মদনপুরা, রাজনগর, বগা, ধাউরাভাঙ্গা, সুরদি, চন্দ্রপাড়া, দ্বিপাশা, শাপলা খালী, কনকদিয়া, আমিরাবাদ, কলাপাড়ার নিশানবাড়িয়া, ইটবাড়ীয়া, শহরের নাঈয়া পট্টি, টিয়াখালী, তেগাছিয়া, দক্ষিন দেবপুর।

স্থানীয় ভাবে এরা চট্টগ্রামের এলাহাবাদ সুফিয়া এবং চানটুপির অনুসারী হিসাবে পরিচিত। চট্টগ্রামের সাতকানিয়ার পীর মাওলানা মোহাম্মদ মোকলেসুর রহমানের অনুসারী হিসেবে প্রায় অর্ধশত বছর যাবত সৌদি আরবের সাথে সংগতি রেখে রোজা, ঈদ-ঊল-ফিতর, ঈদ-ঊল-আযহা সহ ইসলাম ধর্মীয় যাবতীয় আচার অনুষ্ঠান পালন করে আসছেন।

ঈদ-ঊল-আযহা উপলক্ষ্যে এ সকল এলাকায় মুসলমানদের ঘরে ঘরে আনন্দ ও উৎসব মুখর পরিবেশ বিরাজ করছে ।

সউদী আরবের সাথে সংগতি রেখে ১৯২৮ সন থেকে এখানকার গ্রামবাসীরা একদিন আগে থেকে ঈদ পালন করে আসছে।



 

Show all comments
  • ২১ আগস্ট, ২০১৮, ১:০৪ পিএম says : 0
    Potua kali r muslim namok branto potik der ke deser sorkar keno voe pae vujina .godir sintae tadero somoe koi ! এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ