Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ নভেম্বর ২০১৮, ০৪ অগ্রহায়ণ ১৪২৫, ০৯ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

গুপ্তচরবৃত্তির অভিযোগে যুক্তরাষ্ট্রে ২ ইরানি গ্রেপ্তার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৮, ১২:৩৬ পিএম

যুক্তরাষ্ট্রে তেহরানের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে গ্রেপ্তার সন্দেহভাজন দুই ইরানি নাগরিককে আনুষ্ঠানিকভাবে অভিযুক্ত করা হয়েছে।

গ্রেপ্তাররা একটি ইহুদি স্থাপনায় নজরদারি ও মুজাহিদিন-ই খালেক (এমইকে) নামের ইরানের এক সরকারবিরোধী জঙ্গি গোষ্ঠীর পৃষ্ঠপোষকদের তথ্য সংগ্রহ করেছিল বলেও ভাষ্য মার্কিন বিচার বিভাগের, খবর বার্তা সংস্থা রয়টার্স। 

৩৮ বছর বয়সী আহমাদরেজা মোহাম্মাদি-দুস্তদার ও ৫৯ বছর বয়সী মাজিদ গোরবানির বিরুদ্ধে সোমবার ইরানের হয়ে নজরদারি চালানোর অভিযোগ আনা হয়।

মার্কিন বিচার বিভাগের বিবৃতিতে যুক্তরাষ্ট্র ও ইরানের দ্বৈত নাগরিক দুস্তদার এবং ক্যালিফোর্নিয়ায় বসবাসরত ইরানি নাগরিক গোরবানিকে গত ৯ আগস্ট গ্রেপ্তারের কথা জানানো হয়েছে। 

ইসরায়েলি ও ইহুদি স্বার্থ সংশ্লিষ্ট ব্যক্তি ও স্থাপনা এবং এমইকে-র সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিসহ ইরানি সরকারের কাছে শত্রু বলে বিবেচিতদের তথ্য জোগাড়ে গত বছরের জুলাইয়ে দুস্তদার ইরান থেকে যুক্তরাষ্ট্রে আসেন বলে অভিযোগপত্রে বলেছে মার্কিন বিচার বিভাগ।

জুলাই মাসেই দুস্তদার শিকাগোর কট্টর ইহুদি প্রতিষ্ঠান রোহর চাবাদ হাউজের নিরাপত্তা কার্যক্রমের ছবি তোলাসহ নানা ধরনের নজরদারি কর্মকাণ্ডও চালান বলেও দাবি তাদের। 

গোরবানির বিরুদ্ধে ২০১৭ সালের ২০ সেপ্টেম্বর নিউ ইয়র্কে ইরান সরকারের বিরুদ্ধে এমইকে-র বিক্ষোভে অংশ নিয়ে আন্দোলনকারীদের ছবি তোলা ও পরে ২ হাজার ডলারের বিনিময়ে সেগুলো দুস্তদারকে সরবরাহের অভিযোগ আনা হয়েছে।

এসব ছবি যার আনেকগুলোর সঙ্গে অংশগ্রহণকারীদের বিষয়ে হাতে লেখা নোটও ছিল, গত বছরের ডিসেম্বরে ইরানে ফিরে যাওয়ার সময় একটি মার্কিন বিমানবন্দরে গোরবানি লাগেজে পাওয়া যায় বলে জানিয়েছে মার্কিন বিচার বিভাগ।  

চলতি বছরের মে মাসে ওয়াশিংটনে এমইকে সংশ্লিষ্ট ইরান ফ্রিডম কনভেনশনে অংশ নিয়েও গোরবানি বক্তা ও উপস্থিতদের ছবি তুলেছিলেন; তিনি পরে ইরানের কাছে তথ্য সরবরাহের গোপন পদ্ধতি নিয়ে দুস্তদারের সঙ্গে আলোচনা করেন বলেও অভিযোগপত্রে উল্লেখ করা হয়েছে।

তেহরানের সরকারকে উচ্ছেদ করতে চাওয়া মুজাহিদিন-ই খালেককে সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচনা করে আসছে ইরান। এমইকে ২০১২ সাল পর্যন্ত মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সন্ত্রাসী সংগঠনের তালিকাতেও ছিল।

গুপ্তচরবৃত্তির অভিযোগে যুক্তরাষ্ট্রে ২ ইরানি গ্রেপ্তার

 
 
 
 
 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ