Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ০৭ চৈত্র ১৪২৫, ১৩ রজব ১৪৪০ হিজরী।
শিরোনাম

ভারতের উত্তর প্রদেশে ঈদুল আজহায় প্রকাশ্যে কোরবানি নিষিদ্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৮, ৯:৩৭ পিএম | আপডেট : ১০:১৩ পিএম, ২১ আগস্ট, ২০১৮

উত্তর প্রদেশের রাজ্য সরকার এবারের ঈদুল আজহায় প্রকাশ্যে কোরবানি ও ড্রেনের মধ্যে রক্ত ফেলা নিষিদ্ধ করেছে। বুধবার (২২ আগস্ট) ঈদুল আযহা উদযাপন করবেন ভারতীয় মুসলিমরা। এর একদিন আগে এ ধরনের নির্দেশনা জারি করার খবর জানা গেল।
টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে,গত শনিবার এক ভিডিও কনফারেন্সে যোগী আদিত্যনাথ এ সংক্রান্ত নির্দেশনা জারি করেন। তিনি বলেন, অন্যান্য সম্প্রদায়ের ধর্মীয় অনুভূতিতে যেন আঘাত না লাগে সেই বিষয়টি নিশ্চিত করতে পদক্ষেপ নেওয়া হবে। একই সঙ্গে যোগী সংরক্ষিত প্রাণী যাতে কোরবানি না দেওয়া হয় তা নিশ্চিত করতেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন। খবরে বলা হয়, তার নির্দেশনায় আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণ, পানি ও বিদ্যুত সরবরাহ নির্বিঘœ ও নিরবচ্ছিন্ন করার কথাও বলা হয়েছে।
ইন্ডিয়া টুডে’র খবরে মুখ্যমন্ত্রীকে উদ্ধৃত করে আরও বলেছেন, যারা সাম্প্রদায়িক স¤প্রীতি নষ্ট করার চেষ্টা করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। উত্তর প্রদেশের মাহফুজনগরের জেলা ম্যাজিস্ট্রেট রাজিব শর্মা টাইমস অব ইন্ডিয়া’কে বলেন, ‘আমরা মুখ্যমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন নিশ্চিত করবো। আমরা জেলা কর্মকর্তাদের সঙ্গে বৈঠকও করেছি। সোমবার কর্মকর্তা ও দুই সম্প্রদায়ের বিশিষ্ট সদস্যদের নিয়ে আরেকটি বৈঠক করা হয়েছে
যোগী আদিত্যনাথের এমন নির্দেশনার প্রতিক্রিয়ায় সমাজবাদী পার্টির মুখপাত্র জুহি সিং ইন্ডিয়া টুডে’কে বলেছেন, ‘ কোনও ঈদেই সংরক্ষিত প্রাণী কোরবানি করা হয় না। এই ধরনের নির্দেশনা মুখ্যমন্ত্রীর অসহিষ্ণুতার বহিঃপ্রকাশ। তিনি অপ্রয়োজনীয় বিতর্ক সৃষ্টির চেষ্টা করছেন।’ সূত্র: ওয়ান ইন্ডিয়া।



 

Show all comments
  • অর্ণব ২১ আগস্ট, ২০১৮, ১০:৫৩ পিএম says : 0
    বাংলাদেশেও প্রকাশ্যে রাস্তা বন্ধ করে পূজা উদযাপন বন্ধ করা হোক। তখন বুঝবে ওরা ইটের বদলে পাটকেল খেতে হয়।
    Total Reply(0) Reply
  • ২২ আগস্ট, ২০১৮, ৭:৩০ এএম says : 0
    Total Reply(0) Reply
  • ২২ আগস্ট, ২০১৮, ৭:৩০ এএম says : 0
    Total Reply(0) Reply
  • Nannu chowhan ২৬ আগস্ট, ২০১৮, ২:৫৯ পিএম says : 0
    Eaishob ki dekhtesi varote nijer desher shonkha loghu manushder dhormo chorcha korte deina othocho eai varot moslim desh theke shahajjo probashider maddhome petro doollar nia shara varotke shamorik orthonitir dik dia shavolombi korese jodio odhikangsho gramer manush eakhono jonggole mol mol mutro tag kore,,.othoso eai mosolmander opor nijer deshe ottachar obichar korei chose,tader ki eaktoo bibeke bajhena tara bingsho shotabdi eai borborotar chorom matra bishshobashike prodorshon korse....
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন