Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ০৩ আষাঢ় ১৪২৮, ০৫ যিলক্বদ ১৪৪২ হিজরী

ঈদের দিনে কাবুলে কয়েকদফা রকেট হামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০১৮, ৮:১৮ এএম

মঙ্গলবার ঈদের দিনে আফগানিস্তানের রাজধানী কাবুলে কয়েকদফা রকেট হামলা হয়েছে। তালেবানের ছোঁড়া একটি রকেট আফগানিস্তানের প্রেসিডেন্ট প্রাসাদের কাছে আঘাত হানে। রকেটটি বিস্ফোরণের সময় আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি ঈদুল আজহা নিয়ে একটি ভাষণ দিচ্ছিলেন। মঙ্গলবার আফগানিস্তানে ঈদ উদযাপিত হয়। খবর আল জাজিরা।
পুলিশ কর্মকর্তা জান আগা জানান, স্থানীয় সময় সকাল ৯টায় প্রথম রকেটটি বিস্ফোরিত প্রেসিডেন্ট প্রাসাদের ভবনের কাছে। দ্বিতীয়টি ন্যাটো কমান্ড ও মার্কিন দূতাবাসের প্রাঙ্গণে। এতে কেউ হতাহত হয়নি। এই হামলার পর যেখান থেকে রকেট ছোঁড়া হয়েছে সেখানে হেলিকপ্টার দিয়ে বোমা ফেলে আফগান বাহিনী।
প্রেসিডেন্ট প্রাসাদের কাছে রকেটটি বিস্ফোরিত হওয়ার সময় আফগান প্রেসিডেন্ট টেলিভিশনে সরাসরি ভাষণ দিচ্ছিলেন। বিস্ফোরণের শব্দও তিনি শুনতে পান। সরাসরি ভাষণ থামিয়ে তিনি বলেন, তারা যদি ভেবে থাকে রকেট হামলায় আফগানদের পরাজিত করা যাবে তাহলে তারা ভুল করছে।
যেখানে রকেটটি বিস্ফোরিত হয় তা আফগান রাজধানী কাবুলের সবচেয়ে সুরক্ষিত এলাকা। এখানে রয়েছে বিভিন্ন দেশের দূতাবাস ও সরকারি ভবন। চারপাশে সিমেন্ট দিয়ে বিস্ফোরণ দেয়াল ও কাঁটাতারের বেড়া রয়েছে।
কাবুল পুলিশের মুখপাত্র হাশমাত স্টানেকজিয়া জানান, মঙ্গলবার সকালে একটি সন্দেহজনক গাড়ির চলাচল তাদের নজরে আসে। সেটাকে অনুসরণ করলে তা ঈদগাহ মসজিদের পাশে একটি ইটভাটায় যায়। ঈদগাহে ঈদুল আজহার নামাজ আদায়ে অনেকেই জড়ো হয়েছিলেন। গাড়িটি একটি ঘরের ভেতর যায়। সেখানে থেকেই রকেটটি ছোঁড়া হয়েছে বলে ধারণা করছে পুলিশ। পরে হেলিকপ্টার গানশিপ দিয়ে বোমা মেরে ঘর ও গাড়িটি ধ্বংস করা হয়েছে।
প্রত্যক্ষদর্শীরা জানান, বিস্ফোরণের পর ওই এলাকা থেকে গোলাগুলির শব্দ শোনা যায়। তবে কারা গুলি করছিল তা স্পষ্ট নয়। এই হামলার বিষয়ে তালেবানের তাৎক্ষণিক কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। হামলার্টি দায়ও কেউ স্বীকার করেনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন