Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাটু‌রিয়ার রাজা বাবু বি‌ক্রি হ‌লো সাড়ে ১৮ লা‌খে

সাটু‌রিয়া (মা‌নিকগঞ্জ) সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০১৮, ৯:২৮ এএম

এবা‌রের কোরবা‌নির ঈদে বাংলা‌দে‌শে কোরবা‌নির জন্য পালন করা দে‌শের সব চে‌য়ে বড় গরু মা‌নিকগঞ্জের সাটু‌রিয়া উপজেলার কৃষক খাইরুল ইসলাম খান্নুর ৫৫ মন ওজনের ষাঁড় রাজা বাবু রাজধানীর গাবতলী পশুর হাটে বি‌ক্রি হ‌য়ে‌ছে সাড়ে ১৮ লক্ষ টাকায়।
সাটু‌রিয়া উপজেলার কৃষক খাইরুল ইসলাম খান্নুর ৫৫ মণ ওজনের ষাঁড় রাজা বাবু রাজধানীর গাবতলী পশুর হাটে এবার কোরবা‌নির ঈদে বড় চমক ছিল। বি‌ক্রি করার জন্য রোববার (১৯ আগস্ট) ভোরে হাটে নেওয়া হয়েছে ছিল বড় ষাঁড়টিকে।
খাইরুল ইসলাম খান্নুর মেয়ে ইতি আক্তার সাড়ে ১৮ লক্ষ টাকায় গাবতলী পশুর হাটে রাজা বাবু বি‌ক্রি হ‌য়ে‌ছে ব‌লে মঙ্গলবার সন্ধ্যায় নি‌শ্চিত ক‌রে‌ছে।
জানা গে‌ছে, গাবতলী পশুর হাটে ষাঁড়টি নিয়ে বিপাকে পড়ে ছিল সংশ্লিষ্টরা। কারণ শত শত উৎসুক জনতার ভিড় ক‌রে গরু‌টি‌কে দেখ‌তে। কেউ তুলছেন সেলফি, কেউ ব্যস্ত ছিল ফটোসেশনে। শত শত মানুষের ভিড় সামলাতে হিমশিম খেয়ে‌ছে সংশ্লিষ্টরা। গাবতলী হা‌টে মানুষের ছ‌বি তুলার চাপ সামাল দিতে অনুরোধ করেও সরানো যায় নি। প‌রে পুলিশ ডাক‌তে হ‌য়েছিল মানুষ সরানোর জন্য।
সম্পুর্ণ দেশীয় পদ্ধ‌তি‌তে রাজা বাবুর লালন পালন হ‌য়ে‌ছে রাজার মতই। রাজা বাবুর থাকার ঘ‌রে লাগ‌ানো হ‌য়ে‌ছে ৫টি ফ্যান, ২৪ ঘণ্টা ২০ বার কর‌ানো হ‌চ্ছে গোছল, প্র‌তি‌দি‌নের খাবারের তা‌লিকায় থাকে ২০ কে‌জি ভুসি, ১০ হা‌লি কলা, ২ কে‌জি মাল্টা, ৫ হা‌লি কমলা লেবু, ২ কে‌জি চিড়া, ১ পোয়া ইসপ গুলের ভুসি, কয়েক‌টি বেল ও ডাব দি‌য়ে বানা‌নো শরবত ইত্যাদি
এই ষাঁড়ের স্বাস্থ্য রক্ষায় সার্বক্ষণিক খোঁজ খবর রাখ‌ছে চিকিৎসক। আর তার নিরাপত্তায় রাতে পুলিশ টহলও দেয়। রাজা বাবুকে দেখতে প্রতিদিন ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলের হাজা‌রো মানুষ মা‌নিকগঞ্জের সাটু‌রিয়া উপজেলার ‌দিঘু‌লিয়া ইউনিয়‌নের দেলুয়া গ্রা‌মের কৃষক খাইরুল ইসলাম খান্নুর বাড়িতে ভিড় করে‌ছে।
এতো বড় গরু পালন ক‌রে ব্যাপক প্রচার পে‌লেও গরু‌টি বি‌ক্রি নি‌য়ে চিন্তায় পড়েছে ছিল এর মা‌লিক খাইরুল। ক্রেতারা গত বছর রাজা বাবুর দাম ব‌লে‌ছিল ১৪ লাখ ৫০ হাজার টাকা, কিন্তু খাইরুল ১৫১৬ লাখ টাকা দাম আশা করে‌ছিল। কাঙ্ক্ষিত মূল্য না পাওয়ায় তা বি‌ক্রি ক‌রে‌নি। এবার দাম আশা করে ছিল ২৫ লক্ষ টাকা।
সাটুরিয়া উপজেলা প্রাণিসম্পদ কার্যাল‌য়ের ভে‌টেরিনা‌রি সার্জন ডা. মো. সেলিম জাহান জানায়, গত ২৭ জুলাই রাজা বাবুকে দেখতে উপজেলার দেলুয়‌া খায়রুল ইসলাম খান্নুর বাড়িতে যাই। খান্নু জা‌নি‌য়ে‌ছে রাজা বাবুর বর্তমান বয়স ৩ বছর ১০ মাস। ৬ দাঁতের ওই ষাঁড়ের আকার ও ওজন পরিমাপ করেছেন তিনি। এতে দেখা যায়, গরুটির উচ্চতা ৬ ফুট ৬ ইঞ্চি, লম্বা ৮ ফুট, বুকের পরিমাপ ১০ ফুট, মুখ চওড়া ৩ ফুট ২ ইঞ্চি, গলার বেড় ৫ ফুট, শিং ১ ফুট লম্বা, লেজের দৈর্ঘ্য ৪ ফুট ৩ ইঞ্চি এবং ওজন ২ হাজার ৯৪ কেজি অর্থাৎ ৫২ মণ। কিন্তু গত ২০ দি‌নে গরু‌টির আরো ২ মন ওজন বে‌ড়ে‌ছে। বর্তমা‌নে গরু‌টির ওজন ৫৫ ম‌নের কাছাকা‌ছি।
২১ আগস্ট মঙ্গলবার রাজা বাবুর পালনকারী কৃষক খাইরুল ইসলাম খান্নুর মে‌য়ে ইতি আক্তার মোবাইল ফো‌নে তা‌কে জা‌নি‌য়ে‌ছে রাজা বাবু রাজধানীর গাবতলী পশুর হাটে বি‌ক্রি হ‌য়ে‌ছে সাড়ে ১৮ লক্ষ টাকায়।
রাজা বাবুর পালন কারী খাইরুল ইসলাম খান্নু জানায়, প্রতিদিন রাজা বাবুর জন্য তার খরচ প্রায় ২ হাজার টাকা। খাবারের মেন্যুতে থাকে কলা, মাল্টা, কমলালেবু, চিড়া, বেলের শরবত ইত্যাদি। দুই বছর আগে সাভার উপজেলার বারাহিরচর এলাকার কৃষক কুদ্দুস মুন্সীর কাছ থেকে ৪ লাখ ৮০ হাজার টাকা দিয়ে ১৮ মণ ওজনের এই হলস্টেইন ফ্রিজিয়ান জাতের গরুটি কে‌নেন সে। এক বছর লালন পালনের পর গত কোরবানির ঈদের সময় গরুটির ওজন দাঁড়ায় ৩৯ মণে। ক্রেতারা গরুটির দাম করেছিলেন ১৪ লাখ ৫০ হাজার টাকা। একটু বেশি দামে বিক্রি করার আশায় গতবার গরুটি বিক্রি করতে পারিনি। এবার গরুটির ওজন বেড়ে হয়েছে প্রায় ৫৫ মণ। এবার এর দাম চে‌য়ে‌ছিলাম ২৫ লাখ টাকা।
খাইরুল ইসলাম খান্নুর স্ত্রী পরিষ্কার বেগম জানায়, বিশাল আকারের এই ষাঁড়ের পরিচর্যা করা খুবই কঠিন। দিনে কমপক্ষে ১৫ থেকে ২০ বার গোসল করাতে হয়। সারা দিন ৫টি বৈদ্যুতিক পাখা চালাতে হয়। কারেন্ট না থাকলে হাতপাখা দিয়ে বাতাস করতে হয়। সারা দিনই চলে গরুর যত্ন। তাদের বা‌ড়ি‌তে আরও ৭টি গরু আছে সেগুলোর যত্ন নেওয়াই দায়।
খাইরুল ইসলামের মেয়ে ইতি আক্তার জানায়, তা‌দের গরু রাজা বাবু রাজধানীর গাবতলী পশুর হাটে বি‌ক্রি হ‌য়ে‌ছে সাড়ে ১৮ লক্ষ টাকায়। সে এসএসসি পাস করার পর ২০১৭ সালে সাভারে শেখ হাসিনা যুব উন্নয়ন কেন্দ্র থেকে গবাদিপশু, হাস মুরগি পালন, প্রাথমিক চিকিৎসা, মৎস্য চাষ ও কৃষি বিষয়ক ৩ মাসব্যাপী প্রশিক্ষণ গ্রহণ ক‌রে। সে জানায়, গরুটি দেখতেও রাজার মতো, খায়ও রাজার মতো। এ কারণে আমি গরুটির নাম রেখেছি রাজা বাবু। আমরা দুই বছর আগে কোরবানির ঈদে ৩০ মণ ওজনের গরু লক্ষ্মী সোনা রাজধানীর গুলশানে ১০ লাখ টাকায় বিক্রি করে ছিলাম।
সাটুরিয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. ‌মো: খোর‌শেদ আলম জানায়, গরু‌টি সম্পূর্ণ দেশীয় ভা‌বে পালন করা হ‌য়ে‌ছে। আমরা সার্বক্ষণিক ষাঁড় রাজা বাবুর বিষ‌য়ে খোঁজ খবর রাখ‌ছি। খান্নু মিয়া গতবার কা‌ঙ্ক্ষিত মূল্য পায়‌নি ব‌লে তার ষাঁড় রাজা বাবুকে বিক্রি ক‌রে‌নি। আমার জানামতে এটিই বর্তমানে দেশে আকার ও ওজনে সবচেয়ে বড় গরু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজা বাবু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ