Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫, ১০ মুহাররাম ১৪৪০ হিজরী‌

ভেনেজুয়েলা উপকূলে ৭.৩ মাত্রার ভূমিকম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০১৮, ১০:৫২ এএম

ভেনেজুয়েলার পূর্বাঞ্চলীয় উপকূলে বড় ধরনের একটি ভূমিকম্প হয়েছে।

স্থানীয় সময় মঙ্গলবার বিকাল ৫টা ৩১ মিনিটে দেশটির ইতিহাসের অন্যতম শক্তিশালী এ ভূমিকম্পটি হয় বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের।

এই ভূমিকম্পে ভেনেজুয়েলার প্রতিবেশী দেশ কলম্বিয়ার রাজধানী বোগোতার ভবনগুলোও কেঁপে উঠে এবং ত্রিনিদাদের কয়েকটি অংশে বিদ্যুৎ চলে যায়। তবে ভূমিকম্পটির উৎপত্তি ভূপৃষ্ঠের ১২৩ কিলোমিটার গভীরে হওয়াতে ক্ষয়ক্ষতি কম হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ভেনেজুয়েলার পূর্ব উপকূলের বেশিরভাগ এলাকাতেই দরিদ্র মৎস্যজীবীদের বাস। এর পাশাপাশি দেশটির পাম গাছে ঘেরা চিত্রোপম উত্তর উপকূলেও ভূমিকম্পটি অনুভূত হয়েছে। তুলনামূলকভাবে দীর্ঘ সময় ধরে চলা ভূমিকম্পে লোকজন আতঙ্কিত হয়ে রাস্তায় নেমে আসে বলে জানিয়েছেন স্থানীয়রা।

তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি বলে জানিয়েছেন ভেনেজুয়েলার কর্মকর্তারা।

শক্তিশালী ভূমিকম্প সত্ত্বেও ওপেক সদস্য দেশটির রিফাইনারিগুলো ও তেল ক্ষেত্রগুলোতে স্বাভাবিক কার্যক্রম বজায় ছিল বলে দেশটির রাষ্ট্রীয় তেল কোম্পানি পিডিভিএসএ-র দুটি সূত্র রয়টার্সকে জানিয়েছে; তবে তাৎক্ষণিকভাবে পিডিভিএসএ কোনো মন্তব্য করেনি।

ভূমিকম্পটির উপকেন্দ্র পূর্বাঞ্চলীয় রাজ্য সুক্রের রাজধানী ‍কুমানা থেকে ১৯০ কিলোমিটার দূরে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) ।

যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় সুনামি কেন্দ্র প্রথমে ভূমিকম্পটির উপকেন্দ্রের নিকটবর্তী উপকূল বরাবর সম্ভাব্য একটি সুনামির সতর্কর্তা জারি করলেও পরে তা প্রত্যাহার করে নেয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ