Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আগর শিল্পে বছরে ১শ’ কোটি টাকার বৈদেশিক মুদ্রা আয় সম্ভব

প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক ঃ বাংলাদেশে আগর চাষের অপার সম্ভাবনার কথা উল্লেখ করে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব ড. কামাল উদ্দিন আহমেদ বলেছেন, এই শিল্প থেকে বছরে ১শ’ কোটি টাকার বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব। গতকাল রাজধানীর সিরডাপ মিলনায়তনে বাংলাদেশে আগর চাষ ও আগর শিল্পের উন্নয়ন বিষয়ক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
বাংলাদেশ ফরেস্ট রিসার্চ ইনস্টিটিউটের উদ্যোগে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের ব্যবস্থাপনায় এই কর্মশালা আয়োজন করা হয়।
পরিবেশ ও বন সচিব বলেন, রফতানি পদ্ধতি সহজ করে উন্নয়নে এগিয়ে আসার জন্য সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগগুলোর মধ্যে সমন্বয় সাধন করা হবে। এ সময় তিনি আগর চাষী এবং আগর শিল্পের উদ্যোক্তাদের উৎসাহিত করার জন্য বন বিভাগ ও বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটকে নির্দেশনা প্রদান করেন।
বন গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ড. শাহীন আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় আগর চাষের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. মো. আবদুর রহমান। এছাড়া কর্মশালায় আধুনিক পদ্ধতিতে আগর বনায়ন এবং আগর কাঠ ও তেল উৎপাদনের ওপর ৭টি প্রবন্ধ উপস্থাপিত হয়। এতে আগর চাষী ও আগর শিল্পের উদ্যোক্তা এবং পরিবেশ ও বন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অমিত কুমার বাউল, প্রধান বন সংরক্ষক মো. ইউনুছ আলী, বন গবেষণা ইনস্টিটিউটের মূখ্য গবেষণা কর্মকর্তা ড. খুরশিদ আক্তার প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আগর শিল্পে বছরে ১শ’ কোটি টাকার বৈদেশিক মুদ্রা আয় সম্ভব
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ