Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫, ০৪ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

মক্কায় হারানো হাজীদের দ্রুত পৌঁছে দিচ্ছে হাব

সউদী মুয়াল্লেম গাড়ী দেয়নি: হাজীদের ভোগান্তি চরমে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০১৮, ৭:২২ পিএম

হজের আনুষ্ঠানিকতা বৃহস্পতিবার সম্পন্ন হলেও মিনা-আরাফা ও মুজদালিফায় হারানো বাংলাদেশী হাজীগণকে মক্কাস্থ হজ মিশনে জড়ো করা হচ্ছে। পথ হারা ক্ষুধার্ত এসব হাজীদের সেবা শশ্রুষা প্রদান, পানাহার এবং জমজমের পানি সরবরাহ করা হচ্ছে হাবের পক্ষ থেকে। দ্রুত সংশ্লিষ্ট হজ এজেন্সি’র বাড়ী বা হোটেলে পৌঁছে দিচ্ছে হাব-এর নেতৃবৃন্দ। মক্কা থেকে নির্ভরযোগ্য সূত্র এতথ্য জানিয়েছে। হারানো হাজীদের দ্রুত সংশ্লিষ্ট এজেন্সি’র বাসা-বাড়ীতে পৌছে দেয়ার জন্য হাবের মহাসচিব এম শাহাদাত হোসাইন তসলিম বৃহস্পতিবার থেকে মক্কাস্থ বাংলাদেশ হজ মিশনে অবস্থান করে সার্বিক বিষয়ে খোঁজ খবর নিচ্ছেন। হারানো হাজীদের সউদী আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উদ্ধার করে মক্কায় বাংলাদেশ মিশনে পৌছে দিচ্ছেন। এসব হাজীদের তাৎক্ষণিক খাবার ও পানীয় সরবরাহ করা হচ্ছে হাবের পক্ষ থেকে। ২০১৭ সালের ন্যায় এবারও বেশ কিছু সউদী মুয়াল্লেম বাংলাদেশী হাজীদের মিনা আরাফায় পরিবহনের জন্য গাড়ী সরবরাহ করতে পারেনি। এতে হাজীদের চরম ভোগান্তির শিকার হতে হয়েছে। মক্কা থেকে হাবের অন্যতম সদস্য বীরমুক্তিযোদ্ধা মো: তাজুল ইসলাম এতথ্য জানিয়েছেন।
গতকাল শুক্রবার পর্যন্ত প্রায় দু’শতাধিক হাজীকে সংশ্লিষ্ট হজ এজেন্সি’র মুনাজ্জেমকে তলব করে পৌছে দেয়া হয়েছে। মক্কা থেকে হাবের অর্থ সচিব মাওলানা ফজলুর রহমান এ বিষয়টি নিশ্চিত করেছেন। বৃহস্পতিবার থেকে বাংলাদেশী হাজীগণ চল্লিশ ওয়াক্ত নামাজ আদায়ের জন্য মক্কা থেকে মদিনায় যাওয়া শুরু করেছেন। গতকাল পর্যন্ত মক্কা-মদিনা ও জেদ্দায় ৬৯ জন হাজী ইন্তেকাল করেছেন। আগামী ২৭ আগষ্ট থেকে বিমানের প্রথম ফিরতি হজ ফ্লাইট জেদ্দা থেকে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ