Inqilab Logo

ঢাকা, বুধবার , ২০ নভেম্বর ২০১৯, ০৫ অগ্রহায়ণ ১৪২৬, ২২ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

বোমা, ছুরি ও গাড়ি নিয়ে হামলা করুন : বাগদাদি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০১৮, ১২:০৪ এএম

ইসলামিক স্টেট (আইএস) প্রধান আবু বকর আল-বাগদাদির একটি বিরল অডিও বার্তা প্রকাশ করা হয়েছে। আইএসের মিডিয়া শাখায় রেকর্ডকৃত বার্তা প্রকাশ করা হয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, অডিও বার্তায় যে কণ্ঠ রয়েছে তা বাগদাদির কিনা তা স্বতন্ত্রভাবে যাচাই ও নিশ্চিত করা সম্ভব হয়নি। খবরে বলা হয়েছে, ৫৫ মিনিটের ওই অডিও বার্তায় বাগদাদি কানাডা ও ইউরোপে সা¤প্রতিক হামলাকারীকে সিংহ হিসেবে আখ্যায়িত করেছেন। আইএস অনুসারীদের তিনি বোমা, ছুরি ও গাড়ি নিয়ে হামলার চালানোর আহবান জানিয়েছেন। একই সঙ্গে তিনি মুসলমানদের ঈদুল আজহার শুভেচ্ছা জানান। এতে প্রমাণ হয় বার্তাটি সম্প্রতি রেকর্ড করা হয়েছে। কিছুদিন আগেও আইএস সিরিয়া ও ইরাকে বেশ কিছু ভূখন্ড নিয়ন্ত্রণ করতো। কিন্তু আন্তর্জাতিক সহযোগিতায় উভয় দেশ তাদের উৎখাত করেছে। ২০১৪ সালে ইরাকের উত্তরাঞ্চলীয় প্রধান শহর মসুল দখল করার পর বিশ্বের মুসলিমদের শাসক হিসেবে নিজেকে ঘোষণা করেন বাগদাদি। ধারণা করা হয়, আইএসের স্বঘোষিত খিলাফতের পতনের পর এখন তিনি ইরাক-সিরিয়া সীমান্তে আত্মগোপনে আছেন। ২৩ জুলাই কানাডার টরেন্টোতে বন্দুকধারীর হামলাসহ বিশ্বের সা¤প্রতিক কয়েকটি হামলার দায় স্বীকার করেছে আইএস। টরেন্টোর হামলায় দুই ব্যক্তি নিহত ও ১৩ জন আহত হন। কানাডা পুলিশ জানায়, আইএসের দাবির কোনও প্রমাণ তাদের হাতে নেই। অডিও বার্তা বাগদাদি ইরাকের আইএস অনুসারীদের শিয়া মুসলিমদের ওপর হামলা অব্যাহত রাখার আহবান জানিয়েছেন। একই সঙ্গে তিনি নেতাদের প্রতি অনুগত থাকা এবং সউদী আরব, বাহরাইন ও জর্ডানের নাগরিকদের আহবান জানিয়েছেন নিজ নিজ দেশের শাসকদের উৎখাতের জন্য। বাগাদাদি ২০১৪ সালে একবার নিজের ছবি তুলতে দিয়েছিল। জনসমক্ষে বক্তব্য রাখাটাও তার জন্য বিরল ঘটনা। দীর্ঘ সময় ধরে লোকচক্ষুর বাইরে থাকায় বাগদাদি সম্পর্কে একেক সময় একেক গুজব পাখা মেলেছে। কখনও বলা হয়েছে, সে মারা গেছে, কখনও বলা হয়েছে সে ধরা পড়েছে আবার কখনও দাবি করা হয়েছে বাগদাদি মারাত্মকভাবে আহত। কখনওবা সিরীয় বাহিনীর হাতে আটক হওয়া আবার কখনও তাকে বিষ খাইয়ে দেওয়ার কথাও বাতাসে ছড়িয়েছে। গত জুনে বাগদাদির মৃত্যুর খবরকে ‘শতভাগ নিশ্চিত’ দাবি করেছিল রাশিয়ার কর্মকর্তারা। কিন্তু যথেষ্ট প্রমাণের অভাবে পেন্টাগন তা মেনে নিতে পারেনি। মিডল ইস্ট মনিটর।



 

Show all comments
  • Harum ২৫ আগস্ট, ২০১৮, ১২:১৮ পিএম says : 0
    এই বেটা নাকি মারা গিয়েছিল আবার আমদানি হলো কোত্থেকে
    Total Reply(0) Reply
  • করিম ২৫ আগস্ট, ২০১৮, ১২:২০ পিএম says : 0
    শালা তুই তো একটা ইহুদিদের দালাল আমেরিকার দালাল মুসলমানদের মধ্যে বিভেদ যুদ্ধ তৈরি করতে আমেরিকা ও ইসরাইল কে তৈরি করেছে এটা এখন সকল মুসলমানরাই জানে কাজেই তোর কথায় কেউ আর প্রাণ দেবে না হতে পারে ইহুদী-খ্রিস্টানদের অনুচররা মুসলমানের লেবাস পড়ে তোর কথা পালন করতে পারে তুই একটা গুপ্তচর
    Total Reply(0) Reply
  • করিম ২৫ আগস্ট, ২০১৮, ১২:২১ পিএম says : 0
    এগুলো আদৌ বাগদাদের কিনা সন্দেহ আছে। বাগদাদীর নাম ব্যবহার করে তার কন্ঠ নকল করে ইসরাইল আমেরিকা মুসলমানদের মধ্যে বিভেদ সৃষ্টি করতে দ্বন্দ্বযুদ্ধ লাগাতে এই ধরনের অডিও প্রকাশ করতে পারে।
    Total Reply(0) Reply
  • নাবিলা ২৫ আগস্ট, ২০১৮, ১২:২৩ পিএম says : 0
    ইসলামের সবচেয়ে বড় শত্রু এই বাগদাদীরা আধুনিক ইসলাম ও মুসলমানের সবচেয়ে বড় ক্ষতির কারণ এই বাগদাদী।
    Total Reply(0) Reply
  • আরিফ ২৫ আগস্ট, ২০১৮, ১২:২৩ পিএম says : 0
    বাগদাদী ও তার দোসররা ইসলামের সবচেয়ে বড় শত্রু এদের কথায় নাচা মানে ইসলামের ও মুসলমানের ক্ষতি করা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাগদাদি

২৫ সেপ্টেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ