Inqilab Logo

ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ৭ বৈশাখ ১৪২৬, ১৩ শাবান ১৪৪০ হিজরী।

এবার চ্যাম্পিয়নস লিগে ভিএআর

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

রাশিয়া বিশ্বকাপে ব্যবহার করা হয়েছিল ভিডিও এসিস্ট্যান্ট রেফারি বা ভিএআর প্রযুক্তি। একাধিক ম্যাচে ফলাফল নির্ধারণে বড় ভূমিকা রেখেছিল ভিএআর প্রযুক্তি। কেউ কেউ এ প্রযুক্তিকে সাধুবাদ জানাচ্ছেন। আর কেউ কেউ এর বিপক্ষে। অনেকের মতে রেফারিকে তার স্বাধীন সিদ্ধান্ত দেওয়া থেকে আটকে দিচ্ছে ভিএআর প্রযুক্তি।
ভিএআর কারণে এখন থেকে ধীরে ধীরে সর্বোচ্চ স্তরের ফুটবলে যে একটা বড় পরিবর্তনের সূচনা হতে যাচ্ছে তাতে কোন সন্দেহ নেই। পরিবর্তনের এ হাওয়া লাগতে যাচ্ছে চ্যাম্পিয়নস লিগে। বিশ্বকাপে সফলভাবে ভিএআর প্রযুক্তি ব্যবহার করায়, উয়েফা এখন চ্যাম্পিয়নস লিগেও ভিএআর প্রযুক্তি ব্যবহার করার পক্ষে।
ইউরোপিয়ান গর্ভনিং বডি খুব শীঘ্রই ভিএআরের প্রোপোজাল রিভিউ করবে। আনুষ্ঠানিকভাবে সবার সম্মতি পেলেই চ্যাম্পিয়নসলিগে ভিএআর প্রযুক্তির যাত্রা শুরু হবে। তবে পুরো টুর্নামেন্টে এ প্রযুক্তি ব্যবহার করা হবে না। কোয়ার্টার ফাইনালের ম্যাচগুলো থেকে ভিএআর প্রযুক্তি ব্যবহার করা হবে। আগামী ২৭ সেপ্টেম্বর ভিএআর সম্পর্কে আনুষ্ঠানিক ঘোষণা দেবে উয়েফা।
সর্বপ্রথম এ প্রযুক্তি ব্যবহার করা হয় ইংলিশ ফুটবলের ঐতিহ্যবাহী প্রতিযোগিতা এফএ কাপে। তবে ইংলিশ প্রিমিয়ার লিগে এখনও এটি ব্যবহার করা হয়নি। তবে অচিরেই এ প্রযুক্তি বিশ্বের বিভিন্ন লিগে ব্যবহার করার কথা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

১১ এপ্রিল, ২০১৯

আরও
আরও পড়ুন