Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫, ১০ মুহাররাম ১৪৪০ হিজরী‌

প্রশ্ন : আমার অফিস আমাকে কমিশন দেয়ার কথা বলেও দেয় না। তাই আমি যেদিক থেকে পারছি, টাকা নিয়ে নিচ্ছি। এটা কি জায়েজ হবে? তবে ফেরত দেয়ার হুকুম হলে কিছু টাকা ফেরত দেয়ার সুযোগ থাকবে না, কারণ এসব টাকার মালিক খুঁজে পাওয়া যাবে না।

সাইফুল গাজী,
ইমেইল থেকে

প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০১৮, ৮:১৮ পিএম

উত্তর : আপনার অফিস আপনাকে কিভাবে, কখন, কোন কারণে, কোন হারে কমিশন দিতে চেয়েছিল তা আমাদের কাছে স্পষ্ট নয়। তবে যদি আপনার কাছে মনে হয়, আপনি সব শর্ত পূরণ করার পরও তারা আপনার কমিশন দিচ্ছে না, তা হলে একটি শর্তে আপনি তা নিজেই নিয়ে নিতে পারবেন। শর্তটি হলোÑ এতে যেন আপনার কমিশন পাওয়ার সকল শর্ত পূরণ হয়ে থাকে। এরপরও কথা থেকে যায়, অফিস যদি ব্যাপারটি জানে, তা হলে তারা এটিকে কিভাবে নেবে? যদি আপনি ন্যায়নীতি ও সততার ওপর থেকে থাকেন, তাহলে তো অফিস জানলেও ন্যায়ত তারা কিছু বলতে পারবে না। এমন হলে আপনার কমিশন নেয়া ঠিক আছে। যদি কোনো বিচারে তা কাউকে ফেরত দেয়ার প্রশ্ন আসে, তা হলে মালিককে ফিরিয়ে দিতে হবে। মালিক হারিয়ে গেলে বা খুঁজে পাওয়া অসম্ভব হলে তাদের নামে দান করে দিতে হবে। মুসলিম হলে সওয়াব পাবে, অন্য ধর্মের হলে দুনিয়ায় এর বদলা পাবে। 

সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
inqilabqna@gmail.com



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ