Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮, ০৫ অগ্রহায়ণ ১৪২৫, ১০ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

যুক্তরাষ্ট্রের শুল্কারোপে বহু মার্কিনির চাকরি হারানোর আশংঙ্কা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

মার্কিন শুল্কারোপের ফলে সব পণ্যের দাম বৃদ্ধি পাবে একই সাথে চাকরি হারাবে যুক্তরাষ্ট্রের বহুসংখ্যক জনগণ, জানিয়েছে দেশটির ব্যবসায়ী নেতারা। চীনা পণ্যের ওপর ১৬ বিলিয়ন মার্কিন ডলার সমমূল্যে শুল্কারোপের ফলে এ পরিস্থিতির সৃষ্টি হবে বলেও মনে করেন তারা।
আমেরিকান আপারেল এন্ড ফুটওয়্যার এসোসিশেনের প্রধান রিক হেলফেনবেইন বলেন, শুল্কারোপ নিয়ে একটি বাজে সময়ের মধ্য দিয়ে যাচ্ছি আমরা। এরফলে বন্ধ হয়ে যাবে আমাদের যোগান, যা বাণিজ্যের জন্য অত্যন্ত ক্ষতির কারণ হবে। তিনি আরো জানান, অ্যাপারেল ও ফুটওয়্যার ইন্ডাস্ট্রি এ শুল্কারোপের ফলে হুমকির মুখে পড়বে। এর মধ্যে শুধু অ্যাপারেল ইন্ডাস্ট্রির ৪১ শতাংশই চীনা পণ্যের ওপর নির্ভরশীল হওয়ায় ক্ষতির মুখে পড়তে হবে। ফুটওয়্যার ইন্ডাস্ট্রির মধ্যে ৭২ শতাংশই চীনা পণ্যের ওপর নির্ভরশীল। যার ফলে ক্ষতির মুখে পড়তে হবে এ শিল্পটিকেও। ব্যবসায়ী গোষ্ঠী আরো জানান, এর ফলে বিরাট এক অংশের ব্যয় বহন করতে না পাারায় ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে কর্মীদের ছাঁটাই করতে হবে। ফলে চাকরিচ্যুত হবে কর্মীরা। -সিএনবিসি



 

Show all comments
  • ২৯ আগস্ট, ২০১৮, ৫:৫১ পিএম says : 0
    নিবোধ টামের নৗতি হলো নিজের পায়ে নিজে কুড়াল মারার সামিল.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ