Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫, ১৫ মুহাররাম ১৪৪০ হিজরী‌

তুর্কি বিচারব্যবস্থা নিয়ে যুক্তরাষ্ট্রের মন্তব্য অগ্রহণযোগ্য: ইব্রাহীম কালিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

বুধবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের একজন মুখপাত্র যুক্তরাষ্ট্রের প্রতি অভিযোগের তীর নিক্ষেপ করে বলেন, যুক্তরাষ্ট্র তুরস্কের আইনি কাঠামোর প্রতি অসম্মান সূচক মন্তব্য করছে। ওয়াশিংটন যাজক ব্রানসনের বিচার নিয়ে স্বেচ্ছাচারী আচরণ এবং অগ্রহণযোগ্য মন্তব্য করায় ব্যস্ত আছে বলেও তিনি জানান।
রয়টার্সকে দেয়া এক বিবৃতিতে এরদোগানের মুখপাত্র ইব্রাহীম কালিন যুক্তরাষ্ট্রের প্রতি তার দেশের বিচার ব্যবস্থার প্রতি সম্মান দেখানোর আহ্বান জানান। যাজক এন্ড্রু ব্রানসনকে নিয়ে দুদেশের মধ্যকার চলমান অচলাবস্থার মধ্যে আঙ্কারার এমন প্রতিক্রিয়া ছিল যুক্তারাষ্ট্রকে সরাসরি উল্লেখ করে সব চাইতে জোরালো প্রতিবাদ। ‘তুরস্কের একটি সঠিক আইনি প্রক্রিয়া রয়েছে এবং এন্ড্রু ব্রানসনের মামলা একটি আইনি ব্যাপার, ব্রানসনের মামলা একটি বিচারিক প্রক্রিয়া।’ ‘কোন মন্তব্য করা ছাড়াই আমাদের বলতে হচ্ছে যে, তুরস্কের বিচার ব্যবস্থা নিয়ে যুক্তরাষ্ট্রের অসম্মানজনক মন্তব্য একেবারেই অগহণযোগ্য।’-জনাব কালিন রয়টার্সকে দেয়া বিবৃতিতে এমনটি জানান।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা জন বোল্টন রয়টার্সকে দেয়া এক বিবৃতিতে যাজক ব্রানসনকে মুক্তি না দিয়ে তুরস্ক একটি ‘বিরাট ভুল’ করেছে বলে মন্তব্য করার পরপরেই জনাব ইব্রাহীম কালিন বিবৃতি দেন। - দ্যা নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর