Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইইউ থেকে তহবিল প্রত্যাহারে হুমকি ইতালির

অভিবাসী বিতর্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

ইতালিতে উপকূলরক্ষীদের একটি জাহাজে আটকে পড়া ১৫০ শরণার্থীর কিছু অংশ নিতে রাজি না হলে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে তহবিল প্রত্যাহার করে নেয়ার হুমকি দিয়েছে দেশটির সরকার। শুক্রবার এ হুমকি দিয়েছে ইতালি। আর এর মধ্যদিয়ে বøকটির সাথে দেশটির নতুন করে অভিবাসন বিতর্ক শুরু হলো। ইতালি বলছে, ইউরোপীয় ইউনিয়নকে আটকেপড়া শরণার্থী থেকে কয়েকজনকে নেয়ার প্রতিশ্রুতি দিতে হবে। তা না দেয়া পর্যন্ত তারা জাহাজ থেকে শরণার্থীদের নামার অনুমতি দেবে না। এর ফলে শরণার্থীরা সোমবার রাত থেকে কাতানিয়ার সিসিলিয়ান বন্দরে দিসিওটি জাহাজে আটকা পড়ে আছে।
এদিকে শুক্রবার ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের ১২ টি দেশের অংশগ্রহণে উচ্চ পর্যায়ের এক বৈঠকে সমুদ্রে উদ্ধার হওয়া অভিবাসীদের জাহাজ থেকে নামানো নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়। কিন্তু তারা অভিবাসীদের জন্য তাৎক্ষণিক সমাধান খুঁজে বের করতে ব্যর্থ হন।
উপ-প্রধানমন্ত্রী লুইজি দি মাইয়ো তার ফেসবুকে লিখেছেন, ইউরোপীয় ইউনিয়ন ইতালির বিষয়ে আবারো তাদের সমর্থন তুলে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। তিনি আরো লিখেছেন, তার দেশের কোন পছন্দ না থাকলেও তারা একতরফাভাবে ক্ষতিপূরণমূলক পদক্ষেপ নেবে। এক্ষেত্রে ইউরোপীয় ইউনিয়নকে দেয়া তহবিল হ্রাস করতে আমরা প্রস্তুত। - এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইইউ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ