Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মার্কিন নিষেধাজ্ঞার জবাব দিতে আমরা প্রস্তুত : রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

মার্কিন নিষেধাজ্ঞার জবাব দিতে সব পথ খোলা রয়েছে বলে হুঁশিয়ারি দিয়েছে রাশিয়া। দেশটির উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকোভ শুক্রবার মস্কোয় এক বক্তব্যে এ হুঁশিয়ারি দেন। তিনি বলেন, ক্রেমলিন এখনো ওয়াশিংটনের পক্ষ থেকে দ্বিপক্ষীয় সম্পর্ক স্বাভাবিক করার কোনো আগ্রহ দেখতে পায়নি। এ ছাড়া, গতমাসে হেলসিংকিতে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ও ডোনাল্ড ট্রাম্পের মধ্যে যে পরীক্ষামূলক সমঝোতা হয়েছে তাও পুনর্বিবেচনা করে দেখছে ওয়াশিংটন।
রিয়াবকোভ এমন সময় এসব কথা বললেন যখন রাশিয়ার ওপর মার্কিন নিষেধাজ্ঞার প্রভাব কমানোর জন্য মস্কো এরই মধ্যে কূটনৈতিক, অর্থনৈতিক ও কৌশলগত ক্ষেত্রে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। এসব পদক্ষেপের মধ্যে রয়েছে ইরান, তুরস্ক ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক শক্তিশালী করা, মার্কিন ডলারের ওপর নির্ভরশীলতা কমানো এবং প্রাচ্যের দেশগুলোর সঙ্গে সহযোগিতা জোরদার। এর আগে রাশিয়ার বিরুদ্ধে নয়া মার্কিন নিষেধাজ্ঞাকে ‘অগঠনমূলক ও অর্থহীন’ আখ্যা দেন রুশ প্রেসিডেন্ট পুতিন। রাশিয়ার বেশ কয়েকটি কোম্পানি ও কয়েক ব্যক্তির বিরুদ্ধে ওয়াশিংটন নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করার একদিন পর পুতিন ওই মন্তব্য করেন। মার্কিন নিষেধাজ্ঞার ক্ষতিকর প্রভাব যাতে রাশিয়ার ওপর না পড়ে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার ব্যাপারে পুতিন তার সা¤প্রতিক পুনর্নির্বাচনের সময় জনগণকে প্রতিশ্রুতি দিয়েছিলেন। অনেকে মনে করছেন, পুতিন এরই মধ্যে সেসব ব্যবস্থা গ্রহণ করেছেন। গণমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, এসব ব্যবস্থার প্রথম পদক্ষেপ হিসেবে তুরস্ক, ইরান ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সম্পর্ক শক্তিশালী করেছেন পুতিন। - পার্স টুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ