Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুর্গন্ধে পরিবেশ ভারী হয়ে উঠছে পটিয়ায় মহাসড়কে কোরবানির বর্জ্য

পটিয়া (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০১৮, ১২:০৪ এএম

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পটিয়া পৌরসভার বিসিক শিল্প এলাকার সামনে কোরবানির জবাইকৃত পশুর বর্জ্য ফেলে রাখায় দূর্গন্ধে এলাকার পরিবেশ ভারি হয়ে উঠেছে। এতে করে দুর্ভোগ পোহাচ্ছে স্থানীয় ও দূরপাল্লার যানবাহনের যাত্রীসহ মহাসড়কের পাশ দিয়ে চলাচলরত শত শত পথচারী। 

সরেজমিনে গিয়ে দেখা যায়, মহাসড়কের পটিয়া পৌরসভার ৭নং ওয়ার্ডের বিসিক শিল্প এলাকার সামনে বর্জ্য-আবর্জনা ফেলানো হয়েছে। এতে এসব ময়লা আবর্জনার দুর্গন্ধে অতিষ্ট হয়ে উঠেছে বিসিক শিল্পনগরীর লোকজন, ব্যবসায়ী, কর্মচারী, শ্রমিক ও মহাসড়কে যাতায়াতকারী যানবাহনের প্রতিদিনকার সহ¯্রাধিক যাত্রী। পটিয়া পৌরসভার ৯টি ওয়ার্ডের লোকজন কোরবানীর পশু জবাই করার পর পৌর কর্তৃপক্ষের নির্দেশমতে ডাস্টবিনে ও বাড়ির আঙ্গিনায় মজুত করে। কোরবানির দিন বিকেলে পৌরসভার বর্জ্যবহনকারী গাড়ি এসব বর্জ্য তুলে নিয়ে মহাসড়কের বিসিক শিল্প এলাকার সন্নিকটে ফেলে। স্তুপকৃত বর্জ্যে কোন ধরনের রাসায়নিক পদার্থ না দেয়ায় এবং দুর্গন্ধ প্রতিরোধে কোন ব্যবস্থা না নেয়ায় তিন দিন ধরে চারিদিকে দুর্গন্ধ ছড়িয়ে পড়েছে। এছাড়াও পটিয়া পৌরসভার ৪ নং ওয়ার্ডের সর্দ্দারপাড়া কবরস্থানের পাশে চলাচল রাস্তার উপর বর্জ্য, পৌর এলাকার ৩নং ওয়ার্ডের আবদুর রহমান সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে হাড্ডি সুলতানের ভাঙ্গারী মালের গুদামে স্তুপ করা হয়েছে পশুর হাড়-গুড়। ফলে এসব এলাকাতেও দূর্গন্ধে পরিবেশের মারাত্মক ক্ষতি করছে।
বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীরা যাতায়াতে বেকায়দায় পড়ছে। পৌরসভার ৯টি ওয়ার্ডের চলাচল রাস্তার বিভিন্ন স্থানে এখনো পড়ে রয়েছে কোরবানীর পশুর বর্জ্য। যার ফলে পুরো পটিয়া পৌরসভার আকাশ বাতাস বর্জ্যরে দুর্গন্ধে ভারি হয়ে উঠছে।
পটিয়া পৌরসভার ৭নং ওয়ার্ডের কাউন্সিলর কামাল উদ্দিন বেলাল জানান, ‘পৌরসভার অব্যবস্থাপনা ও পৌর মেয়রের খামখেয়ালীর কারনে মহাসড়কের পাশে পশুর বর্জ্য স্তুপ করা হয়েছে।
এসব বর্জ্যে পুরো এলাকাজুড়ে বিরক্তকর দুর্গন্ধ প্রতিদিন মানুষকে বিষিয়ে তুলেছে।’ পটিয়া পৌরসভার সচিব মোহাম্মদ মহসিন জানান, ‘পৌরসভার বর্জ্য অপসারণের নির্ধারিত কোন স্থান না থাকায় বিসিক শিল্প এলাকার সামনে মহাসড়কের পাশে অস্থায়ীভাবে মজুত করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্জ্য

৮ নভেম্বর, ২০২২
৫ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ