Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

রানী দ্বিতীয় এলিজাবেথের ৯১তম জন্মদিন আজ

প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : আজ ২১ এপ্রিল, ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের ৯১তম জন্মদিন। ব্রিটেনে মহা ধুমধামের সাথে এবছর রানীর জন্মদিন পালিত হচ্ছে। তার জন্মদিন উপলক্ষে বিশ্বের অন্যান্য দেশের মতো ঢাকাস্থ বৃটিশ হাইকমিশনে আয়োজন করা হয়েছে বিশেষ অনুষ্ঠানের। এখানে উপস্থিত থাকবেন দেশের ভিন্ন শ্রেণী পেশার আমন্ত্রিত অতিথিরা। আর এর মধ্যে আকর্ষণীয় খবর হলো, রানীর জন্মদিনে কেক বানিয়ে উপস্থাপন করবেন বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক নাদিয়া হোসাইন জামির। বিবিসি টেলিভিশন চ্যানেলের জনপ্রিয় অনুষ্ঠান ‘দ্য গ্রেট ব্রিটিশ বেক অফ’ প্রতিযোগিতায় গত বছর চ্যাম্পিয়ন হন নাদিয়া।
প্রসঙ্গত, ১৯৫৩ সালে ব্রিটেনের সিংহাসনে আরোহণ করেন তিনি। তাই ৬৩ বছর ধরে রাজ সিংহাসন শাসন করছেন তিনি। আর এই দীর্ঘ সময়ে তার জনপ্রিয়তায় এতটুকু ভাটা পড়েনি। রানী ভিক্টোরিয়া কিংবা কুইন এলিজাবেথের মা এত বয়সে জবুথবু হয়ে গেলেও এলিজাবেথ বেঁচে আছেন দাপটে। এই বয়সেও পার্কে পার্কে বেড়াচ্ছেন।
এ বয়সেও রানী জনগণের সঙ্গে সম্পৃক্ত থাকেন বিভিন্ন কাজের মধ্য দিয়ে। দীর্ঘ ৬ দশকের রাজত্বকালে নিজের সংকল্পে অবিচল ছিলেন। কখনও বিশ্বাস হারাননি নিজর ওপর। একচুল আপোষ করেননি। এত বয়সেও কর্মশক্তি হারাননি রানী। এখনও তার চমৎকার স্মরণশক্তি, প্রচুর উদ্যম আর প্রাণশক্তি। চলাফেরায় এখনও সাবলীল। কোনো কিছুতে হতাশা কিংবা দুঃখ নেই তার।
উল্লেখ্য, বরাবরের মতোই রাণী ২টি জন্মদিন উদযাপন করেন। তার প্রকৃত জন্মদিন হলো, ২১ এপ্রিল এবং অফিসিয়াল জন্মদিন জুন মাসের দ্বিতীয় শনিবার।
সাম্প্রতিক এক পরিসংখ্যানে দেখা যায়, ১৯৮১ সালের পর এখন তার জনপ্রিয়তা সবচেয়ে বেশি। দেশটির ৭০ শতাংশ মানুষ জানায়, যতদিন সম্ভব তার ক্ষমতায় থাকা উচিত। রাজতন্ত্রের সমর্থনে ভোট দিয়েছেন ৭৬ শতাংশ মানুষ।
লন্ডনের কিংস কলেজের ইতিহাসের অধ্যাপক রজার মর্টিমর বলেন, রানী খুবই জনপ্রিয়, তার ব্যক্তিত্বকে সবাই পছন্দ করেন তিনি দারুণ কাজ করছেন। আজ বৃহস্পতিবার তার জন্মদিনে একটি কুচকাওয়াজের আয়োজন করা হয়েছে। সেখানে উপস্থিত থাকবেন ১০ হাজারেরও বেশি অতিথি।
রানীর জন্মদিনে কেক বানাবেন বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক নাদিয়া জামির। গত ৭ অক্টোবর বিবিসি টেলিভিশন চ্যানেলের জনপ্রিয় অনুষ্ঠান ‘দ্য গ্রেট ব্রিটিশ বেক অফ’ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস গড়েন তিনি। ৩১ বছর বয়সী নাদিয়া হোসেইন জানান, রানীর জন্য তিনি একটি কমলা রঙের ঝুরঝুরে কেক তৈরি করছেন। সেটি করা হচ্ছে কমলা দধি ও কমলা মাখন দিয়ে। এ খবর জানিয়ে আইটিভির লুজ উইমেনকে নাদিয়া বলেন, রানীর জন্য বানানো সেই কেকের স্বাদ-গন্ধ হবে ‘একেবারে লেবুর মতো’। তিনি প্রথমে একটি ফলের কেক বানানোর চিন্তা করেছিলেন। কিন্তু পরে ভাবেন একটা ভিন্ন কিছু করা দরকার।
আজ বৃহস্পতিবার রানির ৯১তম জন্মদিনে উইন্সডর ক্যাসলের গিল্ড হলে যে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে সেখানে পাঠিয়ে দেয়া হবে নাদিয়ার তৈরি কেকটি। প্রায় তিন সপ্তাহ গোপন রাখলেও রানী দ্বিতীয় এলিজাবেথের জন্মদিনের ঠিক কয়েকদিন আগে খবরটি তিনি শেষ পর্যন্ত প্রকাশ করে দেন। তিন সন্তানের মা নাদিয়া হোসেইন বসবাস করেন ইংল্যান্ডের লুটন শহরে। উল্লেখ্য, ১৯২৬ সালের ২১ এপ্রিল দ্বিতীয় এলিজাবেথ লন্ডনের মেফেয়ারে জন্মগ্রহণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রানী দ্বিতীয় এলিজাবেথের ৯১তম জন্মদিন আজ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ