Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬, ১৬ শাবান ১৪৪০ হিজরী।

মোদি ক্ষমতা কুক্ষিগত করেছেন

লন্ডনে রাহুলের বিস্ফোরক মন্তব্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রীর কার্যালয়ে ক্ষমতা কুক্ষিগত করে রেখেছেন বলে অভিযোগ করেছেন ভারতের কংগ্রেস দলের সভাপতি রাহুল গান্ধী। লন্ডনে ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট অব স্ট্র্যাটেজিক স্টাডিজের এক সমাবেশে যোগ দিয়ে মোদির বিরুদ্ধে এ অভিযোগের পাশাপাশি বিস্ফোরক মন্তব্য করেন রাহুল।সমাবেশে দেশটির হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘকে (আরএসএস) আরব বিশ্বের ইসলামপন্থী দল মুসলিম ব্রাদারহুডের সঙ্গে তুলনা করেন তিনি।
আরএসএসকে ইঙ্গিত করে কংগ্রেস সভাপতি বলেন, ভারতে এমন আর কোনো সংগঠন নেই, যারা ভারতের প্রতিষ্ঠানগুলোতে হামলা চালিয়ে দখল করতে চায়। আরএসএস আরব বিশ্বের ইসলামপন্থী দল মুসলিম ব্রাদারহুডের মতো। তিনি বলেন, আরএসএস অন্যদের ধারণা ও বিশ্বাসকে ভেঙে ফেলতে চায়। তারা কেবল একটি মতাদর্শ সব জায়গায় প্রতিষ্ঠা করতে চায়। তারা ভারতের আধুনিক ধ্যানধারণা ধ্বংস করতে চেষ্টা করছে বলেও মন্তব্য করেন রাহুল।
মোদি সরকারের পররাষ্ট্রনীতির বিষয় তুলে ধরে রাহুল বলেন, পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজকে দেখুন। মানুষকে ভিসা দেয়া ছাড়া তার আর বিশেষ কিছু করার নেই। কংগ্রেস সভাপতি বলেন, মোদির পররাষ্ট্রনীতিতে তাৎক্ষণিক কিছু প্রতিক্রিয়া পাওয়া গেলেও ভারতের শক্তি প্রকাশ পায় না।
লোকসভায় মোদিকে আলিঙ্গন করার প্রসঙ্গ টেনে রাহুল বলেন, বিশ্বনেতাদের আলিঙ্গনের নীতিতে চলছেন মোদি। কিন্তু এই নীতির ওপর ভিত্তি করে পররাষ্ট্রনীতি চলে না।
এ সময় রাহুল দাবি করেন, তিনি প্রধানমন্ত্রী হলে দোকলাম নিয়ে চীনের সঙ্গে ভারতের সংকট তৈরি হতো না।

দম্ভ ও ঔদ্ধত্যের কারণে কংগ্রেসের পতন
এদিকে ওয়ান ইন্ডিয়া ঁনভড, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বলেছেন, দশ বছর ক্ষমতায় থাকার ফলে কংগ্রেসিদের মনে ঔদ্ধত্য ও দম্ভ বাসা বেঁধেছিল। এ কারণে ২০১৪ সালের নির্বাচনে দলটি লোকসভায় মাত্র ৪৪টি আসন পেয়েছিল। গত শুক্রবার লন্ডনে ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব স্ট্র্যাটেজিক স্টাডিজ-এর আলোচনা সভায় এ কথা বলেন রাহুল।
রাহুল বলেছেন, প্রতিবেশী দেশ যেখানে প্রতিদিন ৫০ হাজার নতুন কর্মসংস্থান তৈরি করে চলেছে সেখানে ভারতে প্রতিদিন মাত্র ৪৫০ জনের নতুন কর্মসংস্থান তৈরি হচ্ছে। তিনি বলেন, ক্ষমতার বিকেন্দ্রীকরণ করলে তবেই সাফল্য আসবে।ভারতের সেরা শাসকরা সেভাবেই সাফল্য পেয়েছেন। গত চার বছরে নরেন্দ্র মোদি সরকার ক্ষমতা কুক্ষীগত করে রেখেছে।
প্রসঙ্গত, ২০১৪ সালে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন এনডিএ জোট কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোটকে সরিয়ে ক্ষমতায় আসে। মোট আসনের মধ্যে বিজেপি একাই ২৮২টি আসন দখল করে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাহুল গান্ধী


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ