Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮, ৩০ রমজান ১৪৪২ হিজরী

ইসলাম ধর্মই ব্যবহারিক জীবনে গণতন্ত্র প্রগতি ও উদারতার শিক্ষা দেয়-ঢাবি ভিসি

প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ইসলাম একমাত্র শান্তির ধর্ম উল্লেখ করে বলেছেন, এই ধর্মই ব্যবহারিক জীবনে গণতন্ত্র, প্রগতি ও উদারতার শিক্ষা দেয়। হযরত মুহাম্মদ (স.)-এর জীবনাদর্শ যথাযথভাবে অনুসরণের জন্য সকলের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, ইসলামের শিক্ষা যথাযথভাবে অনুসরণ না করার কারণেই মুসলিম জাতিকে দুর্ভোগ পোহাতে হচ্ছে।
গতকাল বুধবার বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার আর্টস মিলনায়তনে পবিত্র ঈদে মিলাদুন্নবী (স.) উপলক্ষে আয়োজিত সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় ইসলামিক স্টাডিজ বিভাগ এই অনুষ্ঠানের আয়োজন করে।
আরেফিন সিদ্দিক বলেন, প্রকৃত মুসলমান কখনও হত্যা, নৈরাজ্য, হানাহানি বা অশান্তিতে লিপ্ত হতে পারে না। অথচ মুসলিম নামধারী কতিপয় বিপথগামীর কারণে গোটা মুসলিম জাতি আজ ঝুঁকির মুখে পড়েছে বলেও তিনি দুঃখ প্রকাশ করে।
ভিসি বলেন, ইসলামের নামে চলছে সন্ত্রাসী কার্যক্রম। ১৯৭১ সালেও ইসলামকে অপব্যবহার করে এদেশে নারী নির্যাতন ও গণহত্যা চালানো হয়েছিল। সন্ত্রাস, নৈরাজ্য ও জঙ্গিবাদ নির্মূলের লক্ষ্যে ইসলামের তাৎপর্য ও দর্শন সমাজে ছড়িয়ে দেয়ার জন্য ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান তিনি।
ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মুহাম্মদ আব্দুর রশীদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিভাগীয় শিক্ষকগণ উপস্থিত ছিলেন। প্রতিযোগিতা অনুষ্ঠানে মোট ৫টি ইভেন্টে ৭৫ জন শিক্ষার্থীকে পুরস্কার প্রদান করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম ধর্মই ব্যবহারিক জীবনে গণতন্ত্র প্রগতি ও উদারতার শিক্ষা দেয়-ঢাবি ভিসি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ