Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আগামী এশিয়াডে সরাসরি খেলবে হকি দল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

জাকার্তা-পালেমবাং এশিয়ান গেমস হকিতে থাইল্যান্ডের বিপক্ষে জয় পেয়ে আগামী এশিয়াডে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করলো বাংলাদেশ জাতীয় হকি দল। গতকাল জাকার্তার জিবিকে হকি স্টেডিয়ামে ‘বি’ গ্রুপে নিজেদের চতুর্থ ম্যাচে আশরাফুল ইসলামের জোড়া গোলে বাংলাদেশ ৩-১ ব্যবধানে হারায় থাইল্যান্ডকে। বিজয়ী দলের হয়ে আশরাফুল দু’টি ও মিলন হোসেন একটি করে গোল করেন। থাইল্যান্ডের হারাপান বরিরাক এক গোল শোধ দেন। এই জয়ের ফলে বাংলাদেশ পঞ্চমস্থান নির্ধারণী ম্যাচ খেলার যোগ্যতা পেল। যেখানে লাল-সবুজদের সাম্ভাব্য প্রতিপক্ষ জাপান।
এবারের এশিয়ান গেমস হকিতে বাংলাদেশের প্রাথমিক লক্ষ্য পূরণ হয়েছে। গ্রুপের দুই বড় দল মালয়েশিয়া ও পাকিস্তানের সঙ্গে লড়াই এবং র‌্যাঙ্কিংয়ে নিচে থাকা তিন দল ওমান, কাজাখাÍান ও থাইল্যান্ডকে হারানোর লক্ষ্য নিয়েই ইন্দোনেশিয়ায় গেছে জাতীয় হকি দল। এশিয়াডে খেলতে যাওয়ার আগে বাংলাদেশের প্রধান কোচ মালয়েশিয়ান ইমান গোপীনাথান কৃষ্ণমুর্তি এমন লক্ষ্যের কথাই বলেছিলেন। কাল চতুর্থ ম্যাচে থাইল্যান্ডকে হারানোর মধ্যে দিয়েই সে লক্ষ্য পূরণ হয়েছে জিমি-চয়ন-আশরাফুলদের। শুধু এশিয়াডের লক্ষ্যইপূরণ হয়নি, পরের এশিয়া কাপ ও এশিয়ান গেমসে সরাসরি খেলার যোগ্যতাও অর্জন করলো লাল-সবুজরা। থাইল্যান্ডকে হারানোর পর বাংলাদেশ দলের সহকারি কোচ আশিকুজ্জামান সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এই প্রতিবেদককে বলেন, ‘বাংলাদেশ কবে এমন সুযোগ পেয়েছিল আমার জানা নেই। যতদুর মনে পড়ে ২০ বছর আগে এমন একটি সুযোগ পেয়েছিল বাংলাদেশ। যেটি কাজে লাগাতে ব্যর্থ হয়েছিল তখনকার হকিযোদ্ধারা। থাইল্যান্ডকে হারিয়ে আমরা ষষ্ঠস্থান নিশ্চিত করেছি। পঞ্চমস্থান নির্ধারণী ম্যাচে যদি আমরা হারিও তারপরেও ষষ্ঠ হয়ে দেশে ফিরতে পারবো। ফলে আমাদেরকে খেলতে হবে না আগামী এশিয়ান গেমস ও এশিয়া কাপের বাছাইপর্ব। আমরা সরাসরি খেলার সুযোগ পাবো দুই আসরের চুড়ান্ত পর্বে।’
ওমানকে ২-১ গোলে হারিয়ে এবারের এশিয়ান গেমস শুরু করে বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে কাজাখস্তানকে ৬-১ গোলে হারানোর পর তৃতীয় ম্যাচে শক্তিশালী মালয়েশিয়ার বিপক্ষে ৭-০ গোলে হার মানে তারা। তিন জয়ে বাংলাদেশ ৯ পয়েন্ট নিয়ে তালিকার তৃতীয়স্থানে রয়েছে। বাংলাদেশের উপরে মালয়েশিয়া ও পাকিস্তান। আগামীকাল গ্রুপের শেষ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ আরেক শক্তিশালী দল পাকিস্তান। তারপর পঞ্চমস্থান নির্ধারণী ম্যাচ। সেখানে লাল-সবুজদের সম্ভাব্য প্রতিপক্ষ জাপান।
কাল থাইল্যান্ডের বিপক্ষে ৩-১ গোলে জিতলেও কাজটা সহজ হয়নি বাংলাদেশের। প্রথম দুই কোয়ার্টার বাংলাদেশকে আটকিয়ে রেখেছিল আগের তিন ম্যাচে ২২ গোল হজম করা থাইল্যান্ড। তবে ৩৫ মিনিটে আশরাফুলের পেনাল্টি কর্ণার থেকে করা গোলে এগিয়ে যায় বাংলাদেশ (১-০)। ৪১ মিনিটে আশরাফুল পেনাল্টি কর্নার থেকে দ্বিতীয় গোল করলে ব্যবধান দাঁড়ায় ২-০’তে। ৪৭ মিনিটে থাইল্যান্ডের হারাপান বরিরাক গোল করে ব্যবধান কমান (১-২)। এটিই টুর্নামেন্টে থাইল্যান্ডের প্রথম গোল। ম্যাচের ৫৫ মিনিটে মিলন হোসেন গোল করলে শেষ পর্যন্ত ৩-১ ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়ে বাংলাদেশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এশিয়ান গেমস

৩ সেপ্টেম্বর, ২০১৮
২৮ আগস্ট, ২০১৮
২৭ আগস্ট, ২০১৮

আরও
আরও পড়ুন